• আজ ৭ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির বিরুদ্ধে ছয় দেশে বিক্ষোভ

৯:৩৭ অপরাহ্ণ | মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ আন্তর্জাতিক
iran

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানি জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ডের জেরে তেহরানে ইউক্রেনের বিমান বিধ্বস্তের ঘটনায় বিপাকে পড়েছে দেশটির শাসক গোষ্ঠী। প্রেসিডেন্ট হাসান রুহানির বিরুদ্ধে একই সঙ্গে ছয় দেশে বিক্ষোভ হয়েছে।

কয়েক দিন ধরে চলা বিক্ষোভ মঙ্গলবারও (১৪ জানুয়ারি) অব্যাহত রয়েছে। বিক্ষোভে খুব বেশি সংখ্যাক নাগরিকের সম্পৃক্ততা না থাকলেও তাদের ওপর গুলি বর্ষণের অভিযোগ উঠেছে।

সোমবার হাসান রুহানির বিরুদ্ধে তেহরানে বিক্ষোভ হয়। তেহরানের পাশাপাশি সুইডেন, জার্মানি, কানাডা, ব্রিটেন ও ইউক্রেনেও বিক্ষোভ হয়েছে।

এদিকে সরকারবিরোধী এ বিক্ষোভে প্রকাশ্যে সমর্থন জানাচ্ছে পশ্চিমা দেশগুলো। ইতিমধ্যে বিক্ষোভকারীদের পাশে থাকার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও জার্মানি।

এর আগে গত বুধবার (৮ জানুয়ারি) তেহরানে ইউক্রেনের যাত্রীবাহী প্লেন বোয়িং ৭৩৭-৮০০ (ফ্লাইট- পিএস৭৫২) বিধ্বস্ত হয়। এতে ১৭৬ আরোহী প্রাণ হারান। তাদের মধ্যে ৮২ ইরানি, ৫৭ কানাডিয়ান, ৯ ইউক্রেনীয়, ৪ আফগান, ৪ ব্রিটিশ ও ৩ জার্মান ছিলেন।

এ ঘটনায় অভিযোগের আঙুল ইরানের দিকে উঠলেও তারা তা অস্বীকার করে। অবশেষে ঘটনার তিনদিন পর শনিবার কর্তৃপক্ষ স্বীকার করে, ‘অনিচ্ছাকৃত’ ভুলে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়েছে ইউক্রেনের প্লেন।

এ ঘটনায় জড়িত কয়েক ব্যক্তিকে আটক করার দাবি করেছে ইরান। তবে আটকদের নাম-পরিচয় এখনো জানানো হয়নি।

প্লেন ভূপাতিত করার ঘটনা ‘বেদনাদায়ক ও অমার্জনীয় অপরাধ’ উল্লেখ করে রুহানি বলেন, এ ঘটনায় একজন নয়, একাধিক ব্যক্তি জড়িত রয়েছেন। দোষীদের সবার শাস্তি হওয়া উচিত।

Loading...