‘জীবনে বড় হতে হলে কঠোর পরিশ্রম আর অনুশীলনের বিকল্প নেই’- রাষ্ট্রপতি

৮:৫৮ অপরাহ্ণ | সোমবার, জানুয়ারি ২০, ২০২০ জাতীয়
ras

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জীবনে বড় হতে হলে কঠোর পরিশ্রম আর অনুশীলনের বিকল্প নেই। স্কাউটিংয়ের শিক্ষা ব্যক্তি, পরিবার ও সামাজিক জীবনে প্রতিফলন করা গেলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে।

সোমবার (২০ জানুয়া‌রি) বিকেলে গাজীপুরের কালিয়াকৈর উপ‌জেলার মৌচাকে বাংলাদেশ স্কাউটস আয়োজিত ছয় দিনের ৯ম জাতীয় কাব ক্যাম্পুরীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আবদুল হামিদ বলেন, ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশের স্কাউট সদস্য সংখ্যা প্রায় ১৯ লাখ থেকে ২১ লা‌খে বাড়ানোর উদ্যোগকে আমি স্বাগত জানাই। ২০২১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত হবে ৩২তম এপিআর স্কাউট জাম্বুরী। স্কাউট সদস্য সংখ্যা ক্রমাগত বাড়ানোর জন্য বাংলাদেশ বিশ্ব স্কাউট সংস্থার ‘টপ ফাইভ কান্ট্রি অ্যাওয়ার্ড’ এবং ‘এপিআর সাসটেইনেবল গ্রোথ অ্যাওয়ার্ড’ অর্জন করেছে।

স্কাউটদের উদ্দেশ্যে রাষ্ট্রপ‌তি বলেন, আগামী দিনে তোমরাই বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্রমুক্ত, ধর্ম নিরপেক্ষ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে। সব সময় মনে রাখতে হবে অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত এ দেশ আমাদের। এ জন্য তোমাদের যোগ্য ও দক্ষ হয়ে গড়ে উঠতে হবে।

রাষ্ট্রপ‌তি বলেন, আগা‌মী স্বাধীনতা দিবস উদযাপনের আটদিন আগে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনের কার্যক্রম শুরু হবে। চলবে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত। সারাদেশের এবং প্রবাসী বাংলাদেশীরা গভীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন তাদের প্রিয় নেতার জন্ম শতবার্ষিকী উদযাপনের জন্য। ঠিক এমনই সময়ে ক্যাম্পুরী অনুষ্ঠিত হচ্ছে। যা সবার নিকট স্মরণীয় হয়ে থাকবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক। বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দুদকের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, গাজীপুরের জেলা প্রশাসক এস.এম তরিকুল ইসলাম, পুলিশ সুপার শামসুন্নাহার, কালিয়াকৈর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল সিকদার প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও চিফ স্কাউট ২০১৮ সালে স্কাউটদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্টস স্কাউট অ্যাওয়ার্ড’ এবং রোভার স্কাউটদের সর্বোচ্চ অ্যাওয়ার্ড ‘প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ অর্জনকারীদের মধ্যে অ্যাওয়ার্ড বিতরণ করেন।

দেশের বিভিন্ন জেলার প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন স্কুল, ইবতেদায়ী মাদ্রাসা ও মুক্ত স্কাউট দলের ছয় থেকে ১০ বছর বয়সী কাব স্কাউটরা অংশ নিচ্ছে এ কাব ক্যাম্পুরীতে। প্রতি চার বছর পরপর বাংলাদেশ স্কাউটস দেশে কাব স্কাউটদের বৃহত্তম এ মিলনমেলার আয়োজন করে।

Loading...