• আজ ৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

‘মুসলিম হয়ে ভারতে টিকে থাকা অনেক কঠিন’- নাসিরুদ্দিন শাহ

১১:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ইসলাম
sha

ইসলাম ডেস্কঃ ভারতের বর্তমান পরিস্থিতি নিয়ে হতাশা প্রকাশ করেছেন বলিউডের খ্যাতনামা অভিনেতা নাসিরুদ্দিন শাহ। তিনি বলেছেন, ৭০ বছর পর আমি উপলব্ধি করলান ভারতে মুসলিম হিসেবে আমি থাকতে পারি না।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে প্রথমবারের মতো নীরবকা ভেঙেছেন নাসিরুদ্দিন শাহ। গত বছরের ডিসেম্বরে ওই আইনটি পাশ হয়েছিল। এ বছরের ১০ জানুয়ারি তা কার্যকর করা হয়।

ভারতীয় গণমাধ্যমে এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন শাহ বলেন, ‘৭০ বছর পর উপলব্ধি করলাম ভারতে মুসলিম হিসেবে আমি থাকতে পারি না। ৭০ বছর পরেও প্রমাণ করা প্রয়োজন যে আমি মুসলিম এবং ভারতীয়। এত বছর ধরে ভারতে থেকেও এবং এখানে কাজ করেও আমার ভারতীয় হিসেবে প্রমাণ দেওয়া হয়নি। এখন মুসলিম হয়ে ভারতে টিকে থাকা ভীষণ কঠিন! আমার আর কী করার আছে?’

বলিউডের গুণী এই অভিনেতা আরও জানান, তিনি ও তার পরিবার ভাবেননি ভারতে এখন পর্যন্ত থাকাটা কঠিন হবে। কিন্তু এখন তাদের উপলব্ধি হয়েছে ভারতে তারা মুসলিম হিসেবে থাকতে পারেন না।

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার সুযোগ রাখা হয়েছে। এ নিয়েও সমালোচনা করেন নাসিরুদ্দিন শাহ। তিনি বলেন, আইনে কেন মিয়ানমার বা শ্রীলঙ্কার নাম রাখা হয়নি।

এর আগে বুধবার (২২ জানুয়ারি) নাসিরুদ্দিন শাহ অনুপম খেরকে বলেছেন চামচা। অনুপম খেরও প্রতিবাদ জানিয়েছেন এর। এ ছাড়া কিছুদিন আগে জেএনইউতে আক্রান্ত ছাত্রছাত্রীদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন অভিনেত্রী দীপিকা পাড়-কোন। তা নিয়ে বলিউডে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়।

নাসিরুদ্দিন জোর গলায় দীপিকাকে সমর্থন করেছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, দীপিকা যা করেছে, তাতে তার সাহসের পরিচয় পাওয়া যায়। সব মিলিয়ে নাসিরুদ্দিনের বর্তমান সময়টা কাটছে আলোচনা সমালোচনার মধ্য দিয়ে।

Loading...