আইসিজের চ্যালেঞ্জ মোকাবিলা করার ঘোষণা মিয়ানমার সেনাবাহিনীর

১১:০৫ পূর্বাহ্ণ | শুক্রবার, জানুয়ারি ২৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ আইসিজের যেকোন চ্যালেঞ্জ ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করার ঘোষণা দিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। এদিকে, রোহিঙ্গা গণহত্যা বন্ধে আন্তর্জাতিক বিচার আদালতের রায়কে স্বাগত জানিয়ে মামলার বাদী ও গাম্বিয়ার বিচারমন্ত্রী বলেছেন, ন্যায় বিচার প্রতিষ্ঠায় অনেকগুলো পদক্ষেপের মধ্যে এটি কেবল প্রথম ধাপ।

রোহিঙ্গা নির্যাতন বন্ধ এবং তাদের সুরক্ষায় মিয়ানমারকে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে আন্তর্জাতিক বিচার আদালতের আদেশের কয়েক ঘণ্টার মধ্যেই সংবাদ সম্মেলনে নিজেদের অবস্থান জানিয়ে দেয় মিয়ানমার সেনাবাহিনী। যেকোন পরিস্থিতি ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করার ঘোষণা দেয় দেশটির সেনাবাহিনী।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র জ মিন তুন বলেন, ‘সরকারের সঙ্গে ঐক্যবদ্ধ হয়ে আমরা আদালতের মুখোমুখি হয়েছি। আমরা ভাল কিছু আশা করেছিলাম। তবে যাই হোক, আমরা বিশ্বাস করি আমরা যদি ঐক্যবদ্ধ থেকে একসঙ্গে কাজ করি তাহলে আন্তর্জাতিক অপরাধ আদালতের যে কোন আদেশ আমরা মোকাবিলা করতে পারব।’

আইসিজের সিদ্ধান্তকে বাদী বিবাদী উভয় পক্ষের জন্য সন্তোষজনক বলছেন দেশটির মানবাধিকার কর্মীরা। আন্তর্জাতিক বিচার আদালতের রায়কে স্বাগত জানিয়েছেন মামলার বাদী ও গাম্বিয়ার বিচারমন্ত্রীসহ রোহিঙ্গা নেতৃবৃন্দও।

গাম্বিয়ার বিচারমন্ত্রী আবুবকর তাম্বাদু বলেন, ‘আমরা আদালতের রায়ে খুব বেশি উচ্ছ্বসিত হতে চাই না। আমাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে আদালত প্রাথমিকভাবে কিছু সিদ্ধান্ত জানিয়েছেন। এটি চূড়ান্ত কোন বিচার নয়। ন্যায় বিচারের জন্য আমাদের আরও অনেক দূর যেতে হবে।’

Loading...