‘সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে বিএসএফ দুঃসাহস দেখাতে পারছে’

১১:৩১ অপরাহ্ণ | শনিবার, জানুয়ারি ২৫, ২০২০ আলোচিত বাংলাদেশ
kasem

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশর মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন, সরকারের ভারত নতজানু পররাষ্ট্রনীতির কারণেই বিএসএফ সীমান্তে দুঃসাহস দেখাতে পারছে।

শনিবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, গত দুই সপ্তাহে বিএসএফ সীমান্তে ১০ জন বাংলাদেশীকে খুন করেছে। সরকারি হিসেবেই গত এক বছরে বিএসএফ’র বাংলাদেশী খুনের ঘটনা বেড়েছে ১২ গুণ।

কিন্তু সরকার এসব সীমান্ত হত্যাকাণ্ডের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ তো দূরের কথা, মৌখিক কড়া প্রতিবাদও জানাতে দেখছি না। সরকারের এমন নতজানু ভূমিকা গভীর বেদনাদায়ক, লজ্জার ও নিন্দনীয়।

জমিয়ত মহাসচিব বলেন, বিশ্বের কোথাও এমনটা আমরা দেখি না যে, কেবল অবৈধ সীমান্ত পারাপার বা চোরাচালানের জন্য নিরীহ মানুষ খুনের মতো নিষ্ঠুরতা ঘটে। এমনকি ভারতের সঙ্গে চীন, মিয়ানমার, ভূটান, নেপাল ও পাকিস্তান সীমান্তেও কোনরূপ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে না। বাংলাদেশ সীমান্তে বিএসএফ যে হারে নির্বিঘ্নে খুন করে চলেছে, বিশ্বে এমন ঘটনা নজিরবিহীন।

উল্লেখ্য আওয়ামী লীগ সরকার ক্ষমতাসীন হবার পর ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ১১ বছরে প্রায় সাড়ে তিনশ বাংলাদেশী নাগরিককে সীমান্তে গুলি করে হত্যা করেছে ভারতীয় সীমান্ত-রক্ষী বাহিনী বিএসএফ। চলতি বছরের প্রথম ২৫ দিনেই প্রায় ১০ জন বাংলাদেশী বিএসএফ’র হাতে নিহত হয়েছে।