সীমান্তে হত্যার প্রতিবাদে রাজু ভাস্কর্যে ঢাবি শিক্ষার্থীর অবস্থান

১১:৩৭ অপরাহ্ণ | শনিবার, জানুয়ারি ২৫, ২০২০ শিক্ষাঙ্গন
du

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ভারত-বাংলাদেশ সীমান্তে নাগরিক হত্যার প্রতিবাদ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়েছেন নাসির আবদুল্লাহ নামে এক শিক্ষার্থী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে অধ্যয়নরত ও মুক্তিযাদ্ধা জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষার্থী। শনিবার (২৫ জানুয়ারি) সন্ধ্যা পাঁচটা থেকে তিনি সেখানে অবস্থান নেন।

অবস্থান কর্মসূচির বিষয়ে জানতে চাইলে নাসির আবদুল্লাহ বলেন, ‘গত ২৩ দিনে ১৯ জন বাংলাদেশি নাগরিককে বিএসএফ হত্যা করেছে। এর মধ্যে গত তিন দিনে ৭ জনকে হত্যা করা হয়েছে। বাংলাদেশ সরকার এ বিষয়ে কিছুই বলছে না। অথচ নেপালে যখন এ ধরনের ঘটনা ঘটল, তখন নেপালের কাছে গিয়ে ভারত ক্ষমা চেয়েছে।’

তিনি আরও জানান, এক-দুইদিনের দিনের জন্য তিনি অবস্থান কর্মসূচিতে বসেননি। পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে পদক্ষেপ না নেওয়া পর্যন্ত তিনি অবস্থান কর্মসূচি থেকে সরবেন না।

এর আগে সম্প্রতি নওগাঁ এবং লালমনিরহাট সীমান্তে দুই দিনের ব্যবধানে সাত বাংলাদেশি নাগরিককে হত্যার প্রতিবাদ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ গায়েবানা জানাযা অনুষ্ঠিত হয়।

জানাজা শেষে ব্র্যাক ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক খন্দকার রাকিব বলেন, বাংলাদেশ-ভারত সীমান্তে বিনা বিচারে, বিনা অপরাধে অনেককে হত্যা করা হয়েছে। কোনও নিয়ম নীতি তোয়াক্কা না করে ভারত আমাদের দেশের নাগরিকদের নির্বিচারে হত্যা করছে। এর কোনও প্রতিকার বাংলাদেশ সরকার করছে না। আমরা এর তীব্র নিন্দা জানাই।’

Loading...