• আজ ২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

তুরস্কে ভূমিকম্পে নিহতদের লাশ বহন করলেন প্রেসিডেন্ট এরদোয়ান

১:১০ অপরাহ্ণ | রবিবার, জানুয়ারি ২৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- পশ্চিম তুরস্কের এলাজিগ প্রদেশে ভূমিকম্পে নিহত দুই ব্যক্তির জানাজার পর তাদের মরদেহ কাঁধে করে কবরে নিয়ে যান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

শুক্রবার তুরস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশ এলাজিগে শক্তিশালী ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এ ভূমিকম্পে অন্তত ৩১ জন নিহত ও প্রায় ১৪শ মানুষ আহত হয়েছে বলে জানায় দেশটির কর্তৃপক্ষ।

সংবাদ সংস্থা ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়, শনিবার বিকেলে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান সবচেয়ে আঘাতপ্রাপ্ত অঞ্চল পরিদর্শন করেন এবং ভূমিকম্পে নিহত এক মা ও ছেলের জানাজায় অংশ নেন। এ সময় তিনি ভূমিকম্প নিয়ে নেতিবাচক কথার পুনরাবৃত্তি না করার জন্য জনগণকে সতর্ক করেন।

এরদোয়ান বলেন, ‘গুজবে কান দেবেন না, কারও নেতিবাচক, বিরোধী প্রচার শুনবেন না এবং জেনে রাখুন যে আমরা আপনার সেবক।’

এদিকে ধ্বংসস্তূপের নিচে আটকা পড়া আরও ৩০ জনের খোঁজে উদ্ধার কার্যক্রম চলছে বলে জানা গেছে। উদ্ধার অভিযান তদারকি করতে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফারেতিন কোসাসহ আরও বেশ কয়েকজন মন্ত্রী প্রদেশ দুটিতে ছুটে যান।

রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম টিআরটিতে এলাজিগের আংশিক ধ্বসে পড়া একটি ভবনের ভেতর পুলিশ ও জরুরি বিভাগের কর্মীদের উদ্ধার অভিযান চালানোর ফুটেজ দেখানো হয়েছে।

ধ্বসে পড়া অন্য একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকারী দলের সদস্যরা খালি হাতেই ইট-সুরকি সরাচ্ছে। অন্যান্য এলাকায় ধ্বংসস্তূপ সরাতে জরুরি বিভাগের কর্মীদের ড্রিল মেশিনসহ বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করতে দেখা গেছে।