• আজ ৭ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

প্রবাসে বাংলাদেশিদের সংঘাত-সংঘর্ষ কাম্য নয়: আয়েবা

৪:২০ অপরাহ্ণ | রবিবার, জানুয়ারি ২৬, ২০২০ প্রবাসের কথা

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি: বিদেশ বিভুঁইয়ে বাংলাদেশের উজ্জ্বল ভাবমূর্তি ক্ষুন্ন হওয়ার মতো সকল প্রকার অসামাজিক কার্যকলাপ যে কোন মূল্যে পরিহার করার আহবান জানিয়েছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।

শনিবার (২৫ জানুয়ারি) ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত আন্তঃদেশীয় এই কমিউনিটি সংগঠনের কার্যনির্বাহী পর্ষদের ১৮তম সভায় যোগ দেন স্বাগতিক ফ্রান্স ছাড়াও ইতালি, পর্তুগাল, স্পেন, সুইজারল্যান্ড, গ্রীস, পোল্যান্ড, লাটভিয়া, রাশিয়া, অস্ট্রিয়া, চেক রিপাবলিক, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড ও যুক্তরাজ্য থেকে আসা আয়েবা নেতৃবৃন্দ।

আয়েবা প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিনের সভাপতিত্বে এবং সেক্রেটারি জেনারেল কাজী এনায়েত উল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত সভায় অতি সম্প্রতি পর্তুগালের রাজধানী লিসবনে স্থানীয় বাংলাদেশিদের মধ্যকার দুই গ্রুপের মধ্যে ব্যাপক সংঘাত সংঘর্ষে কয়েকজনের গুরুতর আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। পর্তুগালের ঘটনার পুনরাবৃত্তি ইউরোপের যে কোন দেশে যাতে ভবিষ্যতে আর না ঘটে, সেজন্য দল-মতের উর্ধে উঠে ঐক্যবদ্ধভাবে সদাজাগ্রত থাকার আহবান জানানো হয় সভায়।

এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আয়েবা এডভাইজার লুতফর রহমান, ভাইস প্রেসিডেন্ট আহমেদ ফিরোজ, ফখরুল আকম সেলিম, ড. জিন্নুরাইন জাইগিরদার, রানা তাসলিম উদ্দিন, জয়েন্ট সেক্রেটারি জেনারেল শরিফ আল মোমিন, জয়েন্ট ট্রেজারার শাহিনুল ইসলাম তালুকদার, বিজনেস এফেয়ার্স সেক্রেটারি সুব্রত ভট্টাচার্য শুভ, কালচারাল সেক্রেটারি এমদাদুল হক স্বপন, এক্সিকিউটিভ মেম্বার আজহার কবির বাবু, মাহারুল ইসলাম মিন্টু, মাহবুব সিদ্দিকী, মাঈনুল ইসলাম নাসিম, রহমান খলিলুর, সেলিম সোলায়মান, সোনিয়া আলম, তাপস বড়ুয়া রিপন, তারেক আহমদ ও টি এম রেজা।

বিভিন্ন দেশ থেকে আগত আয়েবা নেতৃবৃন্দের সম্মানে একইদিন সন্ধায় ফ্রান্সে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনের সরকারী বাসভবন বাংলাদেশ হাউজে এক বিশেষ নৈশভোজের আয়োজন করা হয়। রাষ্ট্রদূত ছাড়াও এসময় উপস্থিত ছিলেন দূতাবাসের ডিফেন্স এটাচে ব্রিগেডিয়ার জেনারেল এমডি মহসিন, কাউন্সিলর (পলিটিক্যাল) এসএম মাহবুবুল আলম ও প্রথম সচিব নির্ঝর অধিকারী।

ইউরোপের দেশে দেশে আয়েবার গঠনমূলক সাংগঠনিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বলেন, ২০১২ সাল থেকে প্রবাসীদের স্বার্থরক্ষায় আয়েবা যেভাবে বলিষ্ঠ ভূমিকা পালন করে আসছে, তা যেন অব্যাহত থাকে।

Loading...