• আজ ২৪শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

যশোরের খেজুরের গুড় যাচ্ছে বিদেশে

৮:৪৫ অপরাহ্ণ | বুধবার, ফেব্রুয়ারি ১২, ২০২০ খুলনা
Jessores palms Jaggery

মহসিন মিলন, যশোর প্রতিনিধি: যশোরের যশ, খেজুরের রস। এই যশ মূলত মণিরামপুরের খেজুরের গুড়ের কারণে। সেই গুড় এখন প্লাস্টিকের ড্রাম ভর্তি হয়ে চলে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে ও বিদেশে।

প্রতিবছর শীতের মৌসুমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যাপারিরা ছুটে আসেন এখানে। তারা স্থানীয় বাজার ঘুরে হাজার হাজার ভাড় গুড় কিনে সেগুলো ড্রামে ভরে নিয়ে যান নিজ নিজ এলাকায়।

সূত্র মতে, প্রতি সপ্তাহে মণিরামপুর উপজেলা পৌর শহর, রাজগঞ্জ, চিনাটোলা, নেহালপুর ও ঢাকুরিয়া বাজারে হাট বসে। এসব হাটে গুড় বেচাকেনা সন্ধ্যার মধ্যে শেষ হয়ে যায়। এমনকি গুড়ের বাজার ধরতে ব্যাপারিরা হাটবারের আগের দিন এসে এলকায় জড়ো হয়।

রাজগঞ্জ হাটে দেখা গেছে, প্রতি ভাড় গুড়ের দাম ১৩শ’ থেকে ১৫শ’ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। ব্যাপারিরা গুড়ের ভাড় কিনে সারিবদ্ধ ভাবে সাজিয়ে রেখেছে। কেনাবেচা শেষে ব্যাপারিরা সব ভাড় থেকে গুড় ঢেলে প্লাস্টিকের ড্রাম ভর্তি করে অনায়াসে নিয়ে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। এরপর এসব গুড় দেশের চাহিদা পূরণ করে বিদেশেও পাঠানো হচ্ছে।

চিনাটোলা বাজার কমিটির সভাপতি নুর আলী জানান, ইতিপূর্বে গুড়ের ভাড় ভ্যান কিংবা পিকআপে করে নিয়ে যাওয়া হতো। কিন্তু পথিমধ্যে রাস্তা ভাঙ্গাচুরা হওয়ায় ভ্যান উল্টে কিংবা ঝাকুনিতে গুড়ের ভাড় ভেঙ্গে নষ্ট হয়ে যেত। তাই এখন আমরা গুড় নিরাপদে নিয়ে যাওয়ার জন্য সাথে করে প্লাস্টিকের ড্রাম নিয়ে আসি। যাতে ড্রামে করে নিশ্চিন্তে পিকআপ কিংবা ট্রাকে বোঝাই করে দেশের বিভিন্ন প্রান্তে নিয়ে যেতে পারি।