ইসলামের পবিত্রতা রক্ষায় ইন্দোনেশিয়ার আচেহ শহরে ভ্যালেন্টাইন ডে নিষিদ্ধ

২:২১ অপরাহ্ণ | শুক্রবার, ফেব্রুয়ারি ১৪, ২০২০ আন্তর্জাতিক
indo

আন্তর্জাতিক ডেস্কঃ ‘ইসলামী পবিত্রতা রক্ষায়’ ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়ার বান্দা আচেহ শহর কর্তৃপক্ষ। দিনটি উপলক্ষে বিশেষ কোনও অনুষ্ঠান আয়োজনের বিষয়ে সতর্ক করা হয়েছে সেখানকার সব হোটেল, রেস্টুরেন্ট, বিনোদনকেন্দ্রগুলোকে।

সোমবার তরুণ-তরুণীদেরকে ভালোবাসা দিবস উদযাপন থেকে বিরত থাকার জন্যে মেয়রের স্বাক্ষর সম্বলিত একটি বিজ্ঞপ্তি শহরের সর্বত্র প্রচার করা হয়।

শহরের মেয়র আমিনুল্লাহ উসমান বলেন, ‘ইসলামিক মূল্যবোধের বিশুদ্ধতা রক্ষা এবং ইসলামিক আইন আরো জোরদার করার উদ্দেশ্যে শহরে ভালোবাসা দিবস পালন নিষিদ্ধ করা হয়েছে। ভালোবাসা দিবস উদযাপন ইসলামিক আইন এবং আচেহ প্রদেশের সংস্কৃতির বিরোধী।’

বান্দা আচেহ শহরের প্রায় তিন লাখ মানুষ বাস করে। শহরটি ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের ওপরে অবস্থিত আচ প্রদেশের রাজধানী।

ইন্দোনেশিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ হলেও একমাত্র আচ প্রদেশেই ইসলামি শরিয়া আইন চালু রয়েছে। সেখানে ইসলামের নৈতিকতার সঙ্গে সাংঘর্ষিক যেমন বিবাহবহির্ভূত সম্পর্ক, ব্যভিচার ইত্যাদির কারণে শাস্তিরও বিধান রয়েছে।

এদিকে ভ্যালেন্টাইনস ডে উদযাপন নিষিদ্ধে একই ধরনের ঘোষণা দিয়েছে দেশটির পশ্চিম জাভা প্রদেশের ব্যানডাং শিক্ষা সংস্থাও। গত সোমবার তারা প্রাথমিক ও জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থীদের ভ্যালেন্টাইনস ডে উদযাপন থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে।

ব্যানডাং শিক্ষা সংস্থার সেক্রেটারি কুকু সাপুত্রা জানান, তার বিশ্বাস, ভ্যালেন্টাইনস ডে ইন্দোনেশীয় রীতি ও সংস্কৃতির বিরোধী। তাই এটি উদযাপনের নিষেধাজ্ঞা অন্তত আগামী কয়েক বছর জারি থাকবে।

ভালোবাসা দিবস ইন্দোনেশিয়ার সংস্কৃতি ও মূল্যবোধ বিরোধী বলেও দাবি করেন কাকু সাপুত্রা।