স্বপ্ন এখন বাস্তব, সাবমেরিন ক্যাবলে বিদ্যুৎ পেল পদ্মার দুর্গম চরের মানুষেরা

১১:২২ পূর্বাহ্ণ | রবিবার, ফেব্রুয়ারি ১৬, ২০২০ আলোচিত বাংলাদেশ

নয়ন দাস, শরীয়তপুর: বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে ম‌ধ্যেই প্রথমবা‌রের ম‌ত সাব‌মে‌রিন ক্যাব‌লের মাধ্য‌মে বিদ্যুৎ পেল পদ্মা নদী বে‌ষ্টিত শরীয়তপুর জেলার ন‌ড়িয়া উপ‌জেলার চরআত্রা এবং নওপাড়া ইউনিয়‌নের প্রায় হাজারো প‌রিবার। শতবছর পুর‌নো এই গ্রামগু‌লোর মানু‌ষের কা‌ছে যা ছিল শুধুই স্ব‌প্ন।

শ‌নিবার (১৫ ফেব্রুয়া‌রি) দুপুর পৌ‌নে ১টার দি‌কে চরআত্রা আজি‌জিয়া স্কুল এন্ড ক‌লেজ মাঠ প্রাঙ্গ‌ণে পা‌নিসম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আস‌নের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীম এ বিদ্যুৎ সং‌যোগ উদ্বোধন ক‌রেন।

যা পরব‌র্তী‌তে আলোয় আলো‌কিত কর‌বে ভেদরগঞ্জ উপ‌জেলার কাঁ‌চিকাটা, জাজিরা উপ‌জেলার কু‌ন্ডেরচর ইউ‌নিয়নসহ, চাঁদপুর জেলার আরো তিন‌টি ইউনিয়‌নে। ফ‌লে বিদ্যুৎ সং‌যোগের সুফল পা‌বে এ সকল ইউ‌নিয়‌নের প্রায় ২০ হাজার প‌রিবার।

বিদ্যুৎ সং‌যো‌গ উদ্বোধন ও সু‌ধী সমা‌বে‌শে পা‌নিসম্পদ উপমন্ত্রী ও শরীয়তপুর-২ আস‌নের সংসদ সদস্য একেএম এনামুল হক শামীম ব‌লেন, শেখ হা‌সিনার উদ্যোগ, ঘ‌রে ঘ‌রে বিদ্যুৎ। বাংলাদেশের প্রত্যেকটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেয়ার ঘোষণা দিয়েছেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা তার ঘোষণা বাস্তবায়ন করছি। নির্বাচনের সময় প্রতিশ্রুতি ছিল দ্রুত সময়ের মধ্যে চরবাসীকে বিদ্যুৎ দেয়া হবে। দে‌শে প্রথমবা‌রের মত পদ্মার দুর্গম চরে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতের আলো পৌঁছে দেয়া হলো।

উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর মুজিববর্ষের বিশেষ উপহার হিসেবে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে দুর্গম চরের মানুষ বিদ্যুৎ পেল। তাছাড়া পদ্মা বহুমুখী সেতু দৃশ্যমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং স্বপ্ন বাস্তবায়ন করেন। এটাই তার বড় প্রমাণ।

এর আগে সকালে নওপাড়া বাজার সংলগ্ন ন‌ড়িয়া ‘খ’ নওপাড়া ইউনিয়ন ভূ‌মি অফিস, নওপাড়া মুন্সী আজিজুল হক উচ্চ বিদ্যালয় নতুন নামকরণের ভি‌ত্তিপ্রস্তর, চরআত্রা মুন্সী আলীমুজ্জামান রতন সড়ক ও চরআত্রা আজিজিয়া স্কুল এন্ড কলেজের ভিত্তি প্রস্থর স্থাপন উদ্বোধন ক‌রেন।

শরীয়তপুর জেলা প্রশাস‌ক কাজী আবু তা‌হেরের সভাপ‌তি‌ত্বে ‌বি‌শেষ অতি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন জেলা পু‌লিশ সুপার এস.এম. আশরাফুজ্জামান, জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি ছা‌বেদুর রহমান খোকা শিকদার, সাধারণ সম্পাদক অনল কুমার দে, সা‌বেক স‌চিব ফি‌রোজ আহ‌মেদসহ বিদ্যুৎ বিভাগের শীর্ষ কর্মকর্তারা।

এ ব্যাপা‌রে আরই‌বি ঢাকা জো‌নের তত্বাবধায়ক প্র‌কৌশলী জয়নাল আবেদীন সাংবা‌দিক‌দের প্র‌শ্নের জবা‌বে জানান, পা‌নিসম্পদ উপমন্ত্রী ম‌হোদয় উদ্বোধ‌নের পরেই বর্তমা‌নে প্রায় এক হাজার প‌রিবার‌কে বিদ্যুৎ সং‌যোগ দেয়া হ‌বে। শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ, ন‌ড়িয়া ও জা‌জিরা উপ‌জেলার কাঁ‌চিকাটা, চরআত্রা, নওপাড়া, কু‌ন্ডেরচর ইউনিয়ন ও চাঁদপুর জেলার তিন‌টি ইউনিয়‌নে প্রায় ২০ হাজার গ্রাহক‌কে বিদ্যুৎ সং‌যোগ প্রদা‌নের জন্য এক‌টি ১০ এম‌ভিএ উপ‌কেন্দ্র, ২০ কি‌লো‌মিটার ৩৩ কে‌ভি লাইন, ৪০০ কি‌লো‌মিটার ১১ কে‌ভি লাইন নির্মাণ বর্তমা‌নে চলমান আছে। ১০০ কি‌লো‌মিটার লাইন নির্মাণ বর্তমা‌নে সম্পূর্ণ করা হ‌য়ে‌ছে।

এছাড়া ৮ কো‌টি টাকা ব্য‌য়ে এক‌টি ৩৩/১১‌কে‌ভি ১০ এম‌ভিএ উপ‌কেন্দ্র নির্মাণ কা‌জের ৮০ ভাগ কাজ সম্পূর্ণ হ‌য়ে‌ছে। ৪ কো‌টি টাকা ব্যয়ে ৪ কি‌লো‌মিটার ৩৩ কে‌ভি সাব‌মে‌রিন ক্যাবল স্থাপন সম্পন্ন করা হ‌য়ে‌ছে। ২০২০ সা‌লের ডি‌সেম্ব‌রের ম‌ধ্যে ১০০ ভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করা ল‌ক্ষে ১০ কো‌টি টাকা ব্যয়ে নওপাড়া ইউনিয়‌নে এক সেট ৩৩ কে‌ভি ডাবল সা‌র্কিট টাওয়ার ‌নির্মাণ করা হ‌বে। ১০ কে‌টি টাকা ব্যয়ে কাঁ‌চিকাটা ইউনিয়‌নে এক সেট ৩৩ কে‌ভি ডাবল সা‌র্কিট টাওয়ার ‌নির্মাণ এবং ৪ কো‌টি টাকা ব্য‌য়ে দুই কি‌লো‌মিটার ৩৩ কে‌ভি সাব‌মে‌রিন ক্যাবল স্থাপন সম্পন্ন করা হ‌বে ব‌লে জানান তি‌নি।

Loading...