সংবাদ শিরোনাম
  • আজ ২৩শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

অনিয়মের দায়ে মাগুরায় অধ্যক্ষ মাহাবুবুল ইসলাম বরখাস্ত

১২:১০ অপরাহ্ণ | রবিবার, ফেব্রুয়ারি ১৬, ২০২০ খুলনা, দেশের খবর

মতিন রহমান, মাগুরা প্রতিনিধি: মাগুরা সদর উপজেলার শত্রুজিৎপুর কলেজের অধ্যক্ষ মাহাবুবুল ইসলামকে সাময়িকভাবে বরখাস্ত করেছে উক্ত কলেজের পরিচালনা পর্ষদ বা গভর্নিং বডি।

শনিবার (১৫-ই ফেব্রুয়ারি) অধ্যক্ষের কার্যালয়ে এক জরুরী সভায় মাহাবুবুল ইসলামের উপস্থিতিতে গভর্নিং বডির সদস্যরা তাকে লিখিতভাবে সাময়িক বরখাস্ত করেন।

এসব বিষয়ে শত্রুজিৎপুর কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি সনজিৎ কুমার বিশ্বাস সময়ের কন্ঠস্বরকে জানান, অধ্যক্ষ মাহাবুবুল ইসলামের বিরুদ্ধে অনিয়মের নানা অভিযোগে গভর্নিং বডির সম্মতিক্রমে তাকে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসাথে কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রতন কুমার বিশ্বাসকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না আসা পর্যন্ত ভারপ্রাপ্ত অধ্যক্ষ তার দায়িত্ব পালন করবেন বলেও জানান সভাপতি।

অভিযুক্ত অধ্যক্ষ মাহাবুবুল ইসলাম বিভিন্ন সময়ে সহকারী শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহার করে থাকেন বলে অভিযোগ করেন অত্র কলেজের সহকারী শিক্ষকরা। অধ্যক্ষের দুর্ব্যবহারে অতিষ্ঠ হলে গভর্নিং বডিকে জানানোর পরে শনিবার গভর্নিং বডির এক জরুরী সভায় অভিযুক্ত ওই অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়।

এসব ঘটনার বিষয়ে অধ্যক্ষ মাহাবুবুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি কোনো কথা বলেননি।

তথ্যনুসন্ধানে জানা গেছে, অভিযুক্ত অধ্যক্ষের বিরুদ্ধে গত ২০১৮ সালের মে মাসে কলেজে নিয়োগ বানিজ্য, অর্থ আত্নসাৎ করা, শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি আদায়, শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহারসহ নানা কলেজের অনিয়ম ও দুর্নীতির বিষয়ে ৪৬টি অভিযোগ উল্লেখ করে মাগুরা জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগপত্র দেয় এলাকাবাসী।

দাখিলকৃত অভিযোগগুলোর মধ্যে প্রাথমিক তদন্তে অধিকাংশ অভিযোগের সত্যতা পায় ওই তদন্ত কমিটি। ফলে দীর্ঘদিন তদন্ত শেষে অভিযুক্ত অধ্যক্ষ মাহাবুবুল ইসলামের এমপিও সাময়িক স্থগিত করে শিক্ষা মন্ত্রণালয়।