চীনের জন্য মাস্ক গ্লাভস ও স্যানিটাইজার পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী

৪:১৬ অপরাহ্ণ | রবিবার, ফেব্রুয়ারি ১৬, ২০২০ সাফল্যের বাংলাদেশ
chaina

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনাভাইরাসে বিপর্যস্ত চীনের জন্য মাস্ক, গ্লাভস, গাউন, ক্যাপ ও স্যানিটাইজারসহ স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী পাঠাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ‘সহমর্মিতামূলক সহায়তা’ হিসেবে দেশটির জন্য এসব সামগ্রী পাঠাচ্ছেন বাংলাদেশের সরকারপ্রধান।

রোববার চীনের রাষ্ট্রদূত লি জিনমিংয়ের সঙ্গে বৈঠকের পরে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

আব্দুল মোমেন বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনা নাগরিকদের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠি দিয়েছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশ যে কোনো ধরনের সহায়তা করতে প্রস্তুত।

সিঙ্গাপুর ছাড়া আর কোথাও বাংলাদেশি আক্রান্ত হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, যে ৩১২ জন চীন থেকে ফেরত এসেছে, তারা সবাই সুস্থ আছেন। তারা বাসায় ফেরত গেছেন।

করোনাভাইরাসের প্রভাবে চীনের সঙ্গে বাণিজ্য কমবে কিনা, এ বিষয়ে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে সাময়িক সমস্যা হতে পারে। কিন্তু বড় কোনো ঝামেলা হবে না।

এদিকে করোনাভাইরাস পরীক্ষায় বাংলাদেশকে চীন ৫০০ কিট দিচ্ছে।

বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে চীনের রাষ্ট্রদূত লি বলেন, আমি অনেক সান্ত্বনাসূচক চিঠি পেয়েছি এবং স্থানীয় সংস্থা ও মানুষের কাছ থেকে অনুদান পাচ্ছি।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন মহানুভবতার সাধুবাদ জানাই আমরা। করোনাভাইরাস ইস্যুতে চীনকে বাংলাদেশ যে সহযোগিতা করে যাচ্ছে তা প্রশংসার দাবি রাখে। আমি একটি ভালো খবর দিতে চাই– চীনা দূতাবাস ৫০০ করোনাভাইরাস কিট বাংলাদেশকে সরবরাহ করবে।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণে প্রাণহানির ঘটনায় শোক ও সমবেদনা জানিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে চিঠিও দিয়েছেন শেখ হাসিনা।

চিঠি থেকে উদ্ধৃতি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এ ভাইরাসের আক্রমণে স্বজন হারানো চীনা পরিবারগুলোর প্রতি সমবেদনা জানিয়েছেন। চীন সরকার কর্তৃক দেশটিতে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের সঠিকভাবে সেবা প্রদানেরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। চীন দ্রুত সময়ের মধ্যে এ সঙ্কট কাটিয়ে উঠতে পারবে বলেও আশা প্রকাশ করেন শেখ হাসিনা।

পাশাপাশি চিঠিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে নিমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী।