‘কচুরিপানা থেকে একদিন খাদ্যও বের হতে পারে’- বাণিজ্যমন্ত্রী

৩:২০ পূর্বাহ্ণ | বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০ জাতীয়
banijjo

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আগে মাশরুম দেখলে বলা হতো হারাম খাবার, ব্যাঙের ছাতা। হয়তো এমন দিন আসবে কচুরিপানা থেকেও খাবার বের হতে পারে।

জাতীয় সংসদে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) চলমান অধিবেশনে কোম্পানি আইন (সংশোধন বিল) ২০২০ পাশের সময় রাখা বক্তব্যে কচুরিপানার গবেষণা নিয়েও কথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, একটা কথা উঠেছে কচুরিপানা নিয়ে…, পত্রিকায় একটা নিউজ দেখলাম। এই প্রসঙ্গে আমিও একটু বলতে চাই। আগে তো মাশরুমকেও (অনেকে বলে ব্যাঙের ছাতার মতো দেখতে) হারাম খাবার মনে করেছিলো অনেকে। কিন্তু সেটাই এখন গবেষণার মাধ্যমে সুস্বাদু খাবারে পরিণত হয়েছে। আবার দেখুন, এখন শুধু চা পাতা থেকেই যে চা হবে, বিষয়টি আর সেই জায়গাতে নেই। গবেষণা থেকে দেখা যাচ্ছে, পাটের কোষ থেকেও নাকি চা তৈরি হবে। চলতে থাকুক গবেষণা, দেখা যাক না কী হয়। দূর ভবিষ্যতে হয়তো কচুরিপানা থেকেও ভালো কিছু হতেই পারে। দেখা যাক না কী হয়।

উল্লেখ্য, সোমবার রিসোর্স ডেভেলপমেন্ট ফোরামের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী হাস্যরস করে বলেন, ‘কচুরিপানা নিয়ে কিছু করা যায় কিনা, কচুরিপানার পাতা খাওয়া যায় না কোনোমতে? গরু তো খায়। গরু খেতে পারলে আমরা খেতে পারব না কেন?’

তার কথা শুনে অনুষ্ঠানে উপস্থিত সবাই হেসে ফেলেন। পরে মন্ত্রী হাসতে হাসতে বলেন, ‘এমনি একটা কথা বললাম।’

তার সেই হাস্যরসের পর বিষয়টি দেশজুড়ে আলোচিত হয়। এ নিয়ে মঙ্গলবার জাতীয় সংসদেও কথা ওঠে।

Loading...