• আজ ১৬ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

আজ থেকে দেশের ইতিহাসে রেকর্ড দামে বিক্রি হচ্ছে সোনা

১:০৯ অপরাহ্ণ | বুধবার, ফেব্রুয়ারি ১৯, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- আজ বুধবার থেকে দেশের বাজারে রেকর্ড দামে সোনা বিক্রি হচ্ছে। বিশ্ববাজার ঊর্ধ্বমুখী থাকায় দেশের বাজারেও নতুন করে সোনার দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছেন জুয়েলার্স ব্যবসায়ীরা।

বুধবার থেকে সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বৃদ্ধি পেয়ে ৬১ হাজার ৫২৮ টাকা দাঁড়িয়েছে। দেশের ইতিহাসে আগে কখনই সোনার দাম এই পর্যায়ে ওঠেনি। তার আগে সোনার সর্বোচ্চ দাম ছিল ৬০ হাজার ৬৫৩ টাকা ভরি। ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর এই দাম উঠেছিল।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ার বিষয়টি জানায় বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)।

সংগঠনের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২২ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম নির্ধারণ করা হয়েছে ৫ হাজার ২৭৫ টাকা। অর্থাৎ, প্রতি ভরির দাম পড়ছে ৬১ হাজার ৫২৮ টাকা।

এছাড়া ২১ ক্যারট প্রতিগ্রাম সোনার দাম ৫ হাজার ৭৫ টাকা, অর্থাৎ ভরি ৫৯ হাজার ১৯৫ টাকা, ১৮ ক্যারেট ৫৪ হাজার ১৮০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ৪১ হাজার ৪০৮ টাকা।

এই নিয়ে চলতি বছরের প্রথম দুই মাসে দুই দফা বাড়লো সোনার দাম।

এর আগে গত ৪ জানুয়ারি বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল স্বাক্ষরিত এক বার্তায় বলা হয়, ‘বৈশ্বিক অস্থিরতার কারণে আন্তর্জাতিক বাজারে ও স্থানীয় বুলিয়ন মার্কেটে সোনার দাম বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) কার্যনির্বাহী কমিটি ৫ জানুয়ারি থেকে বাংলাদেশের বাজারে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।’

সেই হিসেবে জানুয়ারি মাস থেকে ফেব্রুয়ারির ১৮ তারিখ পর্যন্ত ২২ ক্যারেট সোনা ৬০ হাজার ৩৬১ টাকা, ২১ ক্যারেট ৫৮ হাজার ২৮ টাকা, ১৮ ক্যারেট ৫৩ হাজার ১৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৪০ হাজার ২৪১ টাকা ভরিপ্রতি বিক্রি হয়েছে।

Loading...