করোনাভাইরাসঃ ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করলো তুরস্ক ও পাকিস্তান

১১:০৯ অপরাহ্ণ | রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০ আন্তর্জাতিক
koro

আন্তর্জাতিক ডেস্কঃ চীন থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ইরানে ৮ জনের মৃত্যু এবং ৪৩ জন সংক্রমিত হওয়ার মহামারি আতঙ্কে সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছে তুরস্ক ও পাকিস্তান। এছাড়া আফগানিস্তান প্রতিবেশী দেশটিতে ভ্রমণে স্থগিতাদেশ জারি করেছে। দেশ তিনটির সরকারি সূত্রের বরাতে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

আফগানিস্তান ও পাকিস্তানের সঙ্গে ইরানের দীর্ঘ সীমান্ত রয়েছে। এই সীমান্ত কালোবাজারী ও মানবপাচারকারীরা ব্যবহার করে। ইরানে বর্তমানে কয়েক লাখ শরণার্থী বাস করছেন। আশঙ্কা করা হচ্ছে ভাইরাসটি সীমান্ত অতিক্রম করে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

টুইটারে এক বিবৃতিতে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ বলেছে, করোনা ভাইরাসের বিস্তা ঠেকাতে ও জনগণের সুরক্ষায় আফগানিস্তান ইরানে স্থল ও আকাশ পথে যাত্রীদের যাতায়াত স্থগিত করছে।

পাকিস্তানের এক প্রাদেশিক কর্মকর্তা নিশ্চিত করেছেন ইরানের সঙ্গে দেশটির সীমান্ত সিল করে দেওয়ার বিষয়টি।

তুরস্কও ভাইরাসটির সম্ভাব্য বিস্তার ঠেকাতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ইরানের সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কচা রবিবার বলেন, মহাসড়ক ও রেলপথ বন্ধ হয়ে যাবে বিকাল ৫টায়। ইরান থেকে ফ্লাইটও বাতিল করা হয়েছে।

এর আগে শুক্রবার থেকে কুয়েতও তেহরানের সঙ্গে সবধরনের ফ্লাইট বাতিল করেছে।

উল্লেখ্য ইরানে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। চীনের মূল ভূখন্ডের পর যা সর্বোচ্চ। এছাড়া রোববার নতুন ১৫ জনসহ দেশটিতে এখন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৪৩ জন। ইরানে শিয়া ধর্মাবলম্বীদের পবিত্র শহর হিসেবে পরিচিত কোমে সবেচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন প্রাণঘাতী এই রোগে।

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে চীনে এখন আক্রান্ত মানুষের সংখ্যা ৭৬ হাজার ৯৩৬ জন। এছাড়া এই ভাইরাসে সংক্রমিত হয়ে দেশটিতে মৃতের সংখ্যা ২ হাজার ৪৪২। বিশ্বের ২৯টি দেশে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়েছে। এসব দেশে ২১ জনের মৃত্যু ছাড়াও আক্রান্ত হয়েছেন আরও প্রায় ১ হাজার ৮৬৪ জন।

Loading...