কলকাতায় ট্রাম্প বিরোধী বিক্ষোভ, দিল্লিতে নিহত ৭

১১:৩৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৫, ২০২০ আন্তর্জাতিক
trump

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষে এক পুলিশ সদস্যসহ অন্তত সাত জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় ৫০ জন।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দিল্লির মৌজপুরে সংঘর্ষ হয়েছে আন্দোলন সমর্থনকারী ও বিরোধীদের মধ্যে। দিল্লি পুলিশ জানিয়েছে, নিহত পুলিশ কনস্টেবল পুলিশের অ্যাসিস্ট্যান্ট কমিশনারের দপ্তরের সঙ্গে যুক্ত ছিলেন।

এবিপি লাইভ জানায়, সিএএ নিয়ে গতকাল থেকেই উত্তাপ ছড়ায় শহরে। উত্তরপূর্ব দিল্লিতে এই আইনের সমর্থক, বিরোধীদের মধ্যে সংঘর্ষ হয়। সোমবার দুপক্ষের মধ্যে ফের সংঘর্ষে সংঘর্ষে একাধিক গাড়ি, দোকানপাট, বাড়িতে আগুন ধরানো হয়।

সংঘর্ষ নিয়ন্ত্রণ আনতে দিল্লি পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিক্ষোভ যাতে চরম আকার ধারণ না করে, সেজন্য ইতিমধ্যেই জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, জোহরি এনক্লেভ এবং শিব বিহার মেট্রো স্টেশনের গেট বন্ধ করে দেয়া হয়েছে। জানানো হয়েছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানে কোনও ট্রেন দাঁড়াবে না। ওই এলাকায় ১৪৪ ধারাও জারি হয়েছে।

সোমবার দুই দিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের সফরের বিরুদ্ধে ভারতের পশ্চিমবঙ্গের ১২টি বাম ও যুব সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ করেছে। বিক্ষোভে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। এ সময় ট্রাম্পের বিরুদ্ধে লেখা বিভিন্ন পোস্টার, ব্যানার, প্ল্যাকার্ড দেখা যায়। বিক্ষোভকারীরা মিছিল নিয়ে কলকাতার মার্কিন তথ্যকেন্দ্রের দিকে রওনা দিলে পার্ক স্ট্রিটের কাছে পৌঁছালে পুলিশ আটকে দেয়।

কলকাতা ছাড়াও দেশটির বিভিন্ন জেলায় বিক্ষোভ হয়েছে। পশ্চিমবঙ্গের বামপন্থী রাজনৈতিক দল এসইউসিআই কলকাতাসহ বিভিন্ন জেলায় ট্রাম্পবিরোধী বিক্ষোভের আয়োজন করে। বিকেলে কলকাতার ধর্মতলায় তারা এক সমাবেশ করে।

এছাড়া সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা ট্রাম্পের বিরুদ্ধে দেশজুড়ে দুই দিনব্যাপী বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে। তারাও ধ্বনি তুলেছে ‘গো-ব্যাক ট্রাম্প’।

Loading...