সংবাদ শিরোনাম
চাঁদাবাজি মামলায় ঈদের দিন গ্রেফতার হলেন ছাত্রলীগ নেতা | বেগমগঞ্জে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ: আহত ৯, গুলিবিদ্ধ ৪ | আম্পানে সুন্দরবনের ক্ষতি বুলবুলের চেয়ে ‘৩ গুণ’ বেশি | মাংস কিনতে গিয়ে এন‌জিও কর্মী নিখোঁজ, ঈদের দিন মিলল মরদেহ | আম্পানে ভেসে গেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চল মানুষের ঈদ, এখন চলছে বেঁচে থাকার যুদ্ধ | আড়াই মাসে সর্বনিম্ন প্রাণহানি দেখলো ইতালি | সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানালেন খালেদা জিয়া | ঝড়-জলোচ্ছ্বাসের সম্ভাবনা, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত | গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ট্রায়াল স্থগিত | গাজীপুরে ঈদের নামায এবং বাবার কবর জিয়ারত শেষে বাড়ি ফেরার পথে যুবক খুন |
  • আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

যে কারণে পদত্যাগ করলেন মাহথির

১১:৫৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৫, ২০২০ আন্তর্জাতিক
maha

আন্তর্জাতিক ডেস্কঃ মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ পদত্যাগ করেছেন। একইসঙ্গে মাহাথিরের দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া জোট সরকার পাকাতান হারাপান থেকেও পদত্যাগ করেছে।

সোমবার বেলা একটার দিকে তিনি তার পদত্যাগপত্র মালয়েশিয়ার রাজা ইয়াং দি-পেরতুয়ান আগংগের কাছে পাঠিয়েছেন তিনি। উত্তরসূরি আনোয়ার ইব্রাহিমকে বাদ দিয়ে দেশটিতে নতুন সরকারি জোট গঠন করা হবে- এমন গুঞ্জনের মধ্যেই পদত্যাগ করলেন মাহাথির।

এদিকে তিনি কেন পদত্যাগ করেছেন তা নিয়ে মুখ খুলেছেন তার শরিক দল ডেমোক্র্যাটিক অ্যাকশন পার্টির (ডিএপি) এক নেতা। এই পার্টি সর্বোচ্চ নেতা লিম গুয়ান এং জানান, বিরোধী দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানিয়ে পদত্যাগ করেছেন প্রধানমন্ত্রী। দলটিকে দুর্নীতিবাজ আখ্যা দিয়ে তিনি বলেন, মাহাথিরের পাশে থাকবে ডিএপি।

জোট শরিক দল ডিএপি সাধারণ সম্পাদক লিম গুয়ান এং এক সংবাদ সম্মেলনে বলেন, ইউএমএনও নেতারা দুর্নীতি ও অপশাসনে জড়িত ছিল। আর তাদের সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানিয়েছেন মাহাথির।

তিনি বলেন, ‘এই প্রথমবারের মতো ন্যায়পরায়ণতা বজায় রাখতে এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার নীতি সমুন্নত রাখতে মালয়েশিয়ার কোনও প্রধানমন্ত্রী পদত্যাগের উদ্যোগ নিয়েছেন।’

লিম গুয়ান এং জানান, ক্ষমতাসীন জোট পাকাতান হারাপানের প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের বৈঠকে মাহাথিরকে প্রধানমন্ত্রী থেকে যাওয়ার অনুরোধ করা হবে। মাহাথিরের ইউএমএনও’কে প্রত্যাখ্যান করার সিদ্ধান্তের সঙে্গ থাকারও ঘোষণা দেন তিনি।

উল্লেখ্য ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ করেন মাহাথির। নির্বাচনে জয়ের পরে পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন তিনি। এই জোটের বৃহত্তম দলটির প্রধান হলেন আনোয়ার ইব্রাহিম। সেসময় তাদের মধ্যে চুক্তি হয় নির্বাচনে বিজয়ী হলে ক্ষমতার অর্ধেক মেয়াদে প্রধানমন্ত্রী থাকবেন মাহাথির। বাকি অর্ধেক সময় তিনি ক্ষমতা হস্তান্তর করবেন আনোয়ার ইব্রাহিমের কাছে। কথা ছিল গত বছরের ডিসেম্বরে আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন মাহাথির মোহাম্মদ। কিন্তু ওই চুক্তি থেকে বের হয়ে আসেন তিনি।

এ নিয়ে গত কিছুদিন যাবত মালয়েশিয়ার ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের নেতারা দফায় দফায় বৈঠক করার কারণে জোট ভেঙে যাওয়ার শঙ্কা দেখা দেয়। রোববার মাহাথির মোহাম্মদের দলকে অভিযুক্ত করে তাদেরকে বিশ্বাসঘাতক বলে অভিহিত করেছেন আনোয়ার ইব্রাহিম। তার অভিযোগ, মাহাথির মোহাম্মদের দল ২০১৮ সালে ক্ষমতা থেকে উৎখাত হওয়া ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) সঙ্গে নতুন সরকার গঠনের ষড়যন্ত্র করছে।