• আজ ১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

ক্ষমতায় গেলে পিলখানা হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচারের উদ্যোগ নেব: ফখরুল

৩:৫৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৫, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বিএনপি ক্ষমতায় গেলে পিলখানা হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত করে সুষ্ঠু বিচারের উদ্যোগ নেবেন বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাঁর মতে, পিলখানা হত্যাকাণ্ডে সুষ্ঠু বিচার হয়নি।

আজ মঙ্গলবার পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর পূর্তিতে নিহত সেনা কর্মকর্তাদের প্রতি রাজধানীর বনানীতে সামরিক কবরস্থানে শ্রদ্ধা জানাতে গিয়ে তিনি এসব কথা বলে।

মির্জা ফখরুল বলেন, ‘বিডিআর হত্যাকাণ্ডে যাদের অভিযুক্ত করা হয়েছে, তারা বলেছে, এই বিচার সুষ্ঠু হয়নি। এই ঘটনার জন্য সেনাবাহিনী থেকে ওই সময়ে যে তদন্ত কমিটি করা হয়েছিল, তার পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হয়নি। আমরাও মনে করি এই বিচার সুষ্ঠু হয়নি।’

বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা ক্ষমতা যাওয়ার সুযোগ পেলে অবশ্যই এর নিরপেক্ষ তদন্ত করে সুষ্ঠু বিচারের উদ্যোগ নেব।’

সীমান্তরক্ষী বাহিনীর ওই হত্যাকাণ্ডটি ষড়যন্ত্রমূলক অভিহিত করে বিএনপির মহাসচিব বলেন, এ দিনটি ইতিহাসের জগন্যতম দিন। পিলখানা হত্যাকাণ্ড জাতীয় জীবনেও প্রচণ্ড রকমের প্রভাব পড়েছে।এ ধরনের ঘটনা দেশের গণতন্ত্র ও সার্বভৌমত্বের জন্য হুমকি। দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক সেনা বাহিনীর মনোবলকে ভেঙে দিতেই এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে।

তিনি বলেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বিপন্ন হয়ে পড়েছে। দেশের মূল যে বিষয় গণতন্ত্র সেটিকে হরণ করা হয়েছে। গণতন্ত্রের আপোষহীন নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে অন্যায়ভাবে কারাগারে আটক রাখা হয়েছে বলে অভিযোগ করেন বিএনপির মহাসচিব।

Loading...