• আজ ১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশ: প্রতিবেদন

১২:৩৮ অপরাহ্ণ | বুধবার, ফেব্রুয়ারি ২৬, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- বায়ুদূষণের দিক থেকে গতবারের মতো এবারও বিশ্বের শীর্ষস্থান ধরে রেখেছে বাংলাদেশ। আর রাজধানী ঢাকাও বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর মধ্যে গতবারের মতোই দ্বিতীয় অবস্থানে রয়েছে।

ইউএনবির প্রতিবেদনে বলা হয়, বায়ুদূষণ নিয়ে কাজ করা সংস্থা আইকিউএয়ার-এর এয়ার ভিজ্যুয়াল ২০১৯ সালের প্রতিবেদনে বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে দূষিত দেশ হিসেবে চিহ্নিত করেছে।

২০১৯ সালে বিশ্বের ৯৮টি দেশের সার্বক্ষণিক বায়ুর মান পর্যবেক্ষণ করে যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইকিউ এয়ার থেকে গতকাল মঙ্গলবার প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

মূলত বাতাসে প্রতি ঘনমিটারে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫-এর পরিমাণ দেখে তালিকাটি করা হয়েছে। এতে বলা হয়েছে, গত বছর বাংলাদেশে বাতাসের প্রতি ঘনমিটারে পিএম ২.৫ এর মাত্রা ছিল ৮৩.৩। এর আগের বছর যা ছিল ৯৭.১। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান অনুযায়ী প্রতি ঘনমিটারে যা থাকার কথা ১০-এর কম।

প্রকাশিত প্রতিবেদনে নিকৃষ্ট বায়ুর শহরের তালিকায় নয়াদিল্লির পরে বাংলাদেশের রাজধানী ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে। বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় বাংলাদেশের পর পাকিস্তান দ্বিতীয়, মঙ্গোলিয়া তৃতীয়, আফগানিস্তান চতুর্থ এবং ভারত পঞ্চম স্থানে রয়েছে।

অপরদিকে সবচেয়ে ভালো বায়ুর তালিকায় শীর্ষে রয়েছে ক্যারিবীয় বাহমাস দ্বীপপুঞ্জ। বাহমাসের পর শীর্ষ পাঁচটি দেশের মধ্যে পরবর্তীতে পর্যায়ক্রমে রয়েছে যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড ও এস্তোনিয়া।

প্রসঙ্গত, নাগরিক, সম্প্রদায়, বেসরকারি ও সরকারি বিভিন্ন সংস্থার হাজার হাজার উদ্যোগের প্রচেষ্টার সমন্বয়ে বিশ্বের সব শহরের রিয়েল টাইম বায়ুর মানের ভিত্তিতে বায়ুর ওপর প্রতিকেদনটি তৈরি করা হয়।

Loading...