সংবাদ শিরোনাম
আম্পানে সুন্দরবনের ক্ষতি বুলবুলের চেয়ে ‘৩ গুণ’ বেশি | মাংস কিনতে গিয়ে এন‌জিও কর্মী নিখোঁজ, ঈদের দিন মিলল মরদেহ | আম্পানে ভেসে গেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চল মানুষের ঈদ, এখন চলছে বেঁচে থাকার যুদ্ধ | আড়াই মাসে সর্বনিম্ন প্রাণহানি দেখলো ইতালি | সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানালেন খালেদা জিয়া | ঝড়-জলোচ্ছ্বাসের সম্ভাবনা, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত | গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের ট্রায়াল স্থগিত | গাজীপুরে ঈদের নামায এবং বাবার কবর জিয়ারত শেষে বাড়ি ফেরার পথে যুবক খুন | দাফনের টাকা নিয়েও তিস্তায় ভাসিয়ে দেওয়া হল করোনা উপসর্গ নিয়ে মৃতের লাশ | কিট সংকটে নোবিপ্রবির ল্যাবে করোনা পরীক্ষা বন্ধ |
  • আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা ভাইরাস: অসুস্থতার কারণে ধর্মীয় সভা বাতিল করলেন পোপ

১১:৩৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ফেব্রুয়ারি ২৮, ২০২০ আন্তর্জাতিক
pop

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ ভাইরাস এবার হানা দিয়েছে ইতালির রোমে। এই শহরের সেন্ট পিটার্সবার্গ স্কয়ারে এক সমাবেশে অংশ নিয়ে করোনায় আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়েছে রোমান ক্যাথলিক খ্রিষ্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের।

ভক্তদের গালে চুমু খেয়ে ও মাথায় হাত বুলিয়ে দেওয়ার পর তিনি অসুস্থ হয়ে পড়েছেন বলে জানা যায়। এমন অবস্থায় অসুস্থতার কারণে অন্যান্য ধর্মযাজকদের সঙ্গে থাকা পূর্বনির্ধারিত একটি ধর্মীয় সভা বাতিল করেছেন রোমান ক্যাথলিক খ্রিষ্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

ভ্যাটিকান কর্তৃপক্ষ বলছে, ৮৩ বছর বয়সী এ ধর্মগুরু হালকা অসুস্থতায় ভুগছেন। অন্যান্য পাদ্রীদের গণজমায়েতে অংশ না নিলেও পূর্বনির্ধারিত অন্যান্য কর্মকাণ্ড পরিচালনা করছেন তিনি।

ভ্যাটিকান কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, সামান্য অসুস্থতার কারণে বৃহস্পতিবার সকালে রোমের পাদ্রীদের সঙ্গে গণজমায়েতে অংশ নিতে পারেননি পোপ ফ্রান্সিস। পোপের এ অসুস্থতার ব্যাপারে এখন পর্যন্ত বিস্তারিত কোনও তথ্য জানায়নি।

তবে বুধবার রোমে অনুষ্ঠিত এক ধর্মীয় সভায় জনতার সামনে তাকে কাঁশি দিতে ও নাক পরিষ্কার করতে দেখা যায়।

করোনা ভাইরাস নিয়ে দেশটিতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা সত্ত্বেও পোপ ফ্রান্সিসকে সেন্ট পিটার্স স্কয়ারে জনতার সামনে ভিড়ের মধ্যে হাঁটতে হাঁটতে ভক্তদের হাত স্পর্শ করা, মুখে চুম্বন ও মাথা চুম্বন করতে দেখা যায়।

করোনা ভাইরাসে আক্রান্তদের সাথে একাত্মতা প্রকাশ করার ঠিক একদিন পরেই তিনি অসুস্থ হয়ে পড়েন। তিনি অসুস্থতার কারণে ভ্যাটিকানের শান্তা মার্তা হোটেলেই অবস্থান করবেন।

পোপ অসুস্থ এই সংবাদ এমন এক সময়ে এল যখন ইতালি করোনাভাইরাস ঠেকাতে হিমশিম খাচ্ছে। দেশটিতে এখন পর্যন্ত ৪০০ জনের বেশি মানুষকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। যাদের অধিকাংশই দেশটির উত্তরাঞ্চলের। রোমেও তিনজনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া গেছে। তবে তারা সবাই চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

এদিকে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছে বলে বিশ্ববাসীকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. টেডরস আধানম ঘেব্রেয়েসাস। এক বিবৃতিতে তিনি বলেন, করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছে। এখনই থামানো উচিত। এই ভাইরাস রোধে বিশ্বকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার সময় হয়ে গেছে।

বিবিসি বলছে, টানা দ্বিতীয় দিনের মতো চীনের বাইরে এর আক্রান্তের সংখ্যা রেকর্ড করেছে। ইরান ও ইটালিতে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে। এর মধ্যে ইরানের নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাওসেম এবতেকার আক্রান্ত হয়েছেন।

ডা. টেডরস বলেন, চীনের বাইরের পরিস্থিতি এখন আরো বেশি দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্বব্যাপী ৫০টি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮০ হাজার মানুষ ও নিহত হয়েছে ২ হাজার ৮শ।