• আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

বাঙালির প্রাণের মেলায় বিদায়ের সুর; পর্দা নামছে আজ

১১:৪৩ পূর্বাহ্ণ | শনিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২০ ফিচার
boimea 2020

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে আজ শনিবার। এর আগে গতকাল মেলার শেষ শুক্রবার ছুটির দিনে পাঠক-লেখক ও দর্শনার্থীর ভীড়ে তিল ধারণের ঠাঁই ছিলো না গ্রন্থমেলা প্রাঙ্গণে। বিদায় ক্ষণে পূর্ণতা পাওয়া বাঙালির প্রাণের মেলায় তালিকা ধরে প্রয়োজনীয় বই কিনছেন পাঠকরা। মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার প্রাণের উচ্ছ্বাস যেন শেষ মুহূর্তে এসে ঝলসে উঠেছিলো এদিন । একদিকে বিদায়ের সুর, অন্যদিকে স্টলে স্টলে উপচে পড়া ভিড়। শুধু কী ভিড়, সব বইপ্রেমী ক্রেতা হয়ে হামলে পড়ে স্টলগুলোতে। একে তো ছুটির দিন, তার ওপর শেষ মুহূর্ত।

আজ শনিবার মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯ টা পর্যন্ত। সন্ধ্যা সাড়ে ৬টায় গ্রন্থমেলার মূলমঞ্চে সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করবেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

গ্রন্থমেলার প্রতিবেদন উপস্থাপন করবেন ‘অমর একুশে গ্রন্থমেলা ২০২০’-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ। বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

অনুষ্ঠানে কথাসাহিত্যিক সালমা বাণী ও সাগুফতা শারমীন তানিয়াকে সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার ২০১৮ প্রদান করা হবে। অনুষ্ঠানে ২০১৯ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০২০, ২০১৯ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে শৈল্পিক ও গুণমান বিচারে সেরা গ্রন্থ বিভাগে তিনটি প্রকাশনা প্রতিষ্ঠানকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০, ২০১৯ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০২০ এবং ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে তিনটি প্রতিষ্ঠানকে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০ প্রদান করা হবে।

এদিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাপনী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রাত ৮ টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অমর একুশে গ্রন্থমেলার সমাপনী সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।