• আজ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

বন্ধ হয়ে গেল গরিবের ট্রেন খ্যাত ঈশা খাঁ এক্সপ্রেস

১১:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ১২, ২০২০ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক:গরিবের ট্রেন হিসেবে পরিচিত ঈশা খাঁ এক্সপ্রেস লোকাল ট্রেন বন্ধ হয়ে গেল।

বৃহস্পতিবার থেকে ময়মনসিংহ কিশোরগঞ্জ-ভৈরব ভায়া ঢাকার কমলাপুরে চলাচলকারী ঈশা খাঁ এক্সপ্রেস ডাউন এবং ঢাকা থেকে কিশোরগঞ্জ-ভৈরব ভায়া ময়মনসিংহ স্টেশন পর্যন্ত চলাচলকারী ঈশা খাঁ এক্সপ্রেস আপ ট্রেন তুলে নেয়া হয়েছে।

রেলওয়ে মন্ত্রণালয়ের নির্দেশে বৃহস্পতিবার হঠাৎ করে এ ট্রেনটি তুলে নেয়ায় বিপাকে পড়েন এ অঞ্চলের দরিদ্র ও শ্রমজীবী হাজার হাজার নারী-পুরুষ। তারা স্টেশনে এসে দীর্ঘক্ষণ অপেক্ষার পর তারা ওই ট্রেন বন্ধ হওয়ার খবর পান।

জানা গেছে, ঈশা খাঁ এক্সপ্রেস আপ এবং ডাউন ট্রেন ঢাকা-ময়মনসিংহ রুটে চলাচল করতো। যাত্রাপথে ট্রেনটি ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নরসিংদী ও গাজীপুর জেলা, নরসিংদী জেলার স্টেশনগুলোকে সংযুক্ত করতো। মিটারগেজ রেলপথে চলাচলকারী এই ট্রেন যাত্রাপথে প্রায় সব স্টেশনেই যাত্রা বিরতি করতো। সংখ্যার হিসেবে ৪১টি স্টেশনে যাত্রা বিরতির করতো এ ট্রেন।

আর এ কারণে এ অঞ্চলের বিপুল সংখ্যক দরিদ্র-নিম্ন আয়ের মানুষসহ শ্রমজীবী সাধারণ নাগরিক সমাজের যাতায়াত এবং মালামাল পরিবহনের ক্ষেত্রে এ ট্রেনই ছিল একমাত্র ভরসা। এজন্যই এ ট্রেন গরিবের ট্রেন বলেই সমধিক পরিচিত পরিচিত ছিল।

ঈশা খাঁ এক্সপ্রেস আপ ট্রেনটি ঢাকা থেকে বেলা সাড়ে ১১টায় ছেড়ে রাত ৯টা ৪৫ মিনিটের দিকে ময়মনসিংহে এবং ঈশা খাঁ এক্সপ্রেস ডাউন ট্রেন ময়মনসিংহ থেকে দুপুর ২টায় ছেড়ে রাত ১১টার দিকে ঢাকায় পৌঁছাত।

কী কারণে হঠাৎ করে ঈশা খাঁ এক্সপ্রেস ট্রেন তুলে নেয়া হয়েছে তা জানা যায়নি। তবে বিভিন্ন মাধ্যমে এমন খবর পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যার পর কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার জয়নাল মিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, রেলওয়ে মন্ত্রণালয়ের বরাত দিয়ে বুধবার রেলওয়ের ঢাকা বিভাগীয় পরিবহন অফিস থেকে তাকে জানানো হয় বৃহস্পতিবার থেকে ঈশা খাঁ এক্সপ্রেস চলাচল বন্ধ করে দেয়া হবে।