বঙ্গবন্ধুর ১২শ ছবির গ্যালারী টুঙ্গিপাড়ায়

৫:৩০ অপরাহ্ণ | বুধবার, মার্চ ১৮, ২০২০ ঢাকা, দেশের খবর

এইচ এম মেহেদী হাসানাত, স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ- মুজিববর্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর ১ হাজার ২শ ছবির গ্যালারী স্থাপন করা হয়েছে। কোমলমতি শিক্ষার্থী থেকে শুরু করে সব বয়সের মানুষ ভিড় করছেন এই গ্যালারিতে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে নিজ উদ্যোগে বঙ্গবন্ধু গ্যালারি স্থাপন করেছেন টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ বাবুল শেখ।

এ গ্যালারীর উদ্বোধন করেন বঙ্গবন্ধুর ভ্রাতূষপুত্র বাগেরহাট ১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন ও বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়। আকর্ষনীয় এ গ্যালারীতে দিনে ও রাতে দর্শনার্থীদের ভিড় লেগেই থাকছে। ওই আওয়ামী লীগ নেতার এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শ্রমজীবি, পেশাজীবি নেতৃবৃন্দ, সাধারণ মানুষ ও প্রশাসনের পদস্থ কর্মকর্তারা। এ গ্যালারীটি গত ১৫ মার্চ যাত্রা শুরু করে। আগামী ২৬ মার্চ পর্যন্ত এ গ্যালারী চলবে।

এ গ্যালারীতে বঙ্গবন্ধুর বংশ পরিচয় তুলে ধরা হয়েছে। এখানে বঙ্গবন্ধুর কৈশর জীবন, খেলোয়াড় জীবন, ছাত্র জীবন, পারিবারিক জীবন, রাজনৈতিক জীবন, মাঠের সাহসী লড়াই সংগ্রাম, বিশ্ব নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎকার, ৭১ এর মুক্তিযুদ্ধ, গণহত্যা, মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত উল্লেখযোগ্য সংবাদ, ৫২’র ভাষা আন্দোলন, ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যূত্থান, ৭০ এর নির্বাচন, যুদ্ধ বিধস্ত টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ি, তৎকালীন জাতীয় সংসদে প্রধানমন্ত্রী হিসাবে খসড়া সংবিধানে স্বাক্ষর, গনপরিষদে শেখ মুজিব, ভারত বাংলাদেশ মৈত্রী চুক্তি, শেখ কামালের গায়ে হলুদ, বঙ্গবন্ধুর জন্মদিনের স্মৃতি, পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডনে প্রেস কনফারেন্স, ঢাকা মেডিকেল কলেজে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সাথে স্বাক্ষাত, বঙ্গবন্ধুর প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহন সহ বিভিন্ন ছবি প্রদর্শন করা হচ্ছে। এছাড়া টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স ও তার পরিবারের ছবি শোভা পাচ্ছে এ গ্যালীরাতে।

বঙ্গবন্ধু গ্যালারি দেখতে আসা ৫ম শ্রেণির জাহিদ হাসান, নুসরত জাহান ও ৩য় শ্রেনীর শিক্ষার্থী উম্মে সুমাইয়া বলেন, জাতির পিতার এই গ্যালারি দেখতে এসে খুবই ভালো লাগছে। আমাদের বাড়ির কাছাকাছি হওয়ায় প্রতিদিন এখানে আসছি ও বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারছি।

টুঙ্গিপাড়া উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নাহিদ শেখ বলেন, মুজিববর্ষ উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ বাবুল শেখ গোপালগঞ্জের সবচেয়ে বড় বঙ্গবন্ধু গ্যালারী করেছেন। বঙ্গবন্ধুর ওপর এ গ্যালারীতে সবচেয়ে বেশি স্থীর চিত্র প্রদর্শন করা হচ্ছে। তাই সব বয়সের মানুষ বড় গ্যালারীর খবর শুনে পরিদর্শনে আসছেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর ভ্রাতূষপুত্র ও খুলনা ২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দিন জুয়েল, গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা এ গ্যালীর পরিদর্শন করে প্রসংশা করেছেন।

কলেজ শিক্ষার্থী সমীর বিশ্বাস বলেন, এটি একটি অসাধারণ গ্যালারী। এখান থেকে আমি বঙ্গবন্ধুর দুর্লভ সব ছবি দেখতে পেরেছি। এ গ্যালারী আমাকে বঙ্গবন্ধু সম্পর্কে সমৃদ্ধ ও প্রাণিত করেছে।

বঙ্গবন্ধু গ্যালারি স্থাপনকারী উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মোঃ বাবুল শেখ বলেন, বঙ্গবন্ধুর জম্মশত বার্ষিকী উপলক্ষ্যে আমি গোপালগঞ্জ জেলার মধ্যে সবচেয়ে বড় গ্যালারী করে বরেন্য এ নেতার প্রতি মুজিববর্ষের শ্রদ্ধা নিবেদন করেছি। বঙ্গবন্ধুর আদর্শ, ত্যাগ, সংগ্রাম, মানুষের প্রতি ভালবাসা, রাজনৈতিক জীবন এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে এই উদ্যেগ। এই গ্যালারীতে বঙ্গবন্ধুর শৈশব থেকে মৃত্যু পর্যন্ত তুলে ধরা হয়েছে। এখান থেকে নতুন প্রজন্ম জাতির পিতা সম্পর্কে জানতে পারছে।

Loading...