সংবাদ শিরোনাম
করোনায় ঢাকার সাবেক এমপি মকবুলের মৃত্যু | বরিশালে ঘূর্ণিঝড়ে বিধ্বস্তদের ঘর মেরামত করে দিলেন সেনাবাহিনী | এবার প্রবাসীদের বাড়িতে ঈদ উপহার পাঠালেন মাশরাফি | ইতালিতে ঈদুল ফিতর উদযাপন করলেন ২৫ লাখ মুসল্লি | করোনাকালে “এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট” হিসেবে দায়িত্ব পালনের গল্প | ঠাকুরগাঁওয়ে কর্মহীনদের ঈদ উপহার দিল সেনাবাহিনী | করোনা চিকিৎসায় ১৩টি হাসপাতালে রেমডেসিভির সরবরাহ শুরু | কৃষকদের ধান কেটে দেওয়ায় ছাত্রলীগকে প্রধানমন্ত্রীর অভিনন্দন | জীবিকার স্বার্থে অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করতে হবে: প্রধানমন্ত্রী | “পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সরকারি সহায়তা অব্যাহত থাকবে” |
  • আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

পুরুষের প্রজনন ক্ষমতা কমিয়ে দেয় করোনাভাইরাস!

১২:৩৫ অপরাহ্ণ | শনিবার, মার্চ ২১, ২০২০ আন্তর্জাতিক

জানা-অজানা ডেস্ক- গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই চীনের বিভিন্ন প্রান্তে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

তিন মাসের ব্যবধানে বর্তমানে বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৩২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১১ হাজার ৩৯৮ জন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯১ হাজার ৯১২ জন।

এরমধ্যে শুক্রবার (২০ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) হুঁশিয়ারি দিয়ে বলেছে, করোনা থেকে রেহাই পাবে না তারুণ্যও। সেজন্য তাদের নিরাপদ দূরত্ব বজায় রেখে চলাচলের নির্দেশনা দেয়া হয়েছে।

সংস্থাটির মহাপরিচালক বলেন, আমার কাছে তরুণদের জন্য একটি বার্তা আছে। আপনারা (করোনার কাছে) অপরাজেয় নন। এই ভাইরাসটি আপনাকে কয়েক সপ্তাহের জন্য হাসপাতালের বিছানায় নিয়ে যেতে পারে, এমনকি শেষও করে ফেলতে পারে। আপনি যদি অসুস্থ নাও হন, তাহলেও আপনার চলাচলের সিদ্ধান্ত অন্য কারও জীবন ও মৃত্যুর ব্যবধান হয়ে উঠতে পারে’।

এদিকে চীনের হুবেই প্রদেশের সরকারি ওয়েবসাইটে বলা হয়, করোনা আক্রান্ত ব্যক্তির শ্বাসকষ্ট, জ্বর, মাথাব্যথা, হাঁচি, কাশির মতো উপসর্গ দেখা দিলেও একপর্যায়ে পুরষদের প্রজনন ক্ষমতা কমে যেতে পারে, এমনকি এর কারণে বন্ধ্যাত্বের পরিণতিও বরণ করতে হতে পারে।

প্রতিবেদনে আরও বলা হয়, নভেল করোনাভাইরাস ও সার্স (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) একই গোত্রভুক্ত। দুটি ভাইরাসই এইস২ নামে একটি এনজাইমের সঙ্গে মিশে শরীরের কোষে আক্রমণ করে। এইস২ সাধারণত অণ্ডকোষ, কিডনি ও হৃদযন্ত্রেই বেশি থাকে। এ ধরনের ভাইরাসের সংক্রমণে পুরুষদের অর্কাইটিস (অণ্ডকোষে প্রদাহ) হতে পারে, যার ফলে শরীরে শুক্রাণুর পরিমাণ কমে গিয়ে বন্ধ্যাত্বও সৃষ্টি হতে পারে।

অন্যদিকে চীনের ওই ওয়েবসাইটের উদ্ধৃতি দিয়ে ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনেও এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, করোনা ভাইরাস থেকে বাঁচতে বেশ কিছু সতর্কতা অবলম্বনের নির্দেশিকা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। সংক্রমণের প্রাথমিক উপসর্গ সম্পর্কেও সাধারণ মানুষকে অবগত করেছে তারা। কিন্তু উদ্বেগ বাড়িয়ে নতুন আতঙ্কের সৃষ্টি করেছেন চীনের উহানের এক হাসপাতালের চিকিৎসক।

টংজি হাসপাতালের ওই চিকিৎসক জানিয়েছেন, নয়া গবেষণার জানা গিয়েছে, ভাইরাসের জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে পুরুষদের অণ্ডকোষ। ফলে বন্ধ্যাত্বের ঝুঁকি বাড়তে পারে।

অধ্যাপক লি ইউফেং জানিয়েছেন, এই ভাইরাসের ছোবলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা লোপ পাওয়ার পাশাপাশি ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে অণ্ডকোষের। রোগী সেরে উঠলেও তাঁর প্রজনন ক্ষমতা পরীক্ষা করা উচিত। কারণ, এর ফলে বন্ধ্যাত্বের আশঙ্কা রয়েছে।

সময়ের কণ্ঠস্বর/রবিউল