• আজ ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

সংক্রমণ ঠেকাতে আরো কঠোর পদক্ষেপ নিলো ইতালি

১:২৪ অপরাহ্ণ | রবিবার, মার্চ ২২, ২০২০ Uncategorized, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে ভাইরাস আক্রান্ত ইতালির লম্বার্ডি অঞ্চলের কর্তৃপক্ষ।

শনিবার রাত থেকে কার্যকর হওয়া সেসব পদক্ষেপে বাইরের সবরকম খেলাধুলা এবং শারীরিক কর্মকাণ্ড নিষিদ্ধ করা হয়েছে। এমনকি ব্যক্তিগতভাবেও কোন কিছু করা যাবে না। এছাড়া ভেন্ডিং মেশিন ব্যবহারও বন্ধ করে দেয়া হয়েছে।

শনিবার ইতালিতে করোনাভাইরাসে প্রায় ৮০০ মানুষের মৃত্যু হওয়ার পর দেশটি এই সিদ্ধান্ত নিয়েছে। গত একমাসে দেশটিতে ৪৮২৫ জনের মৃত্যু হয়েছে, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

জরুরি সরবরাহ ব্যবস্থা ছাড়া সবরকমের ব্যবসাবাণিজ্য বন্ধ করে দেয়া হয়েছে। হাসপাতাল, সড়ক আর রেলপথের কাজ ছাড়া সবরকমের নির্মাণ কাজ বন্ধ করতে বলা হয়েছে। দেশটিতে সপ্তাহের ছুটির দিনগুলোয় যে উন্মুক্ত বাজার বসতো, সেগুলো স্থগিত করে রাখার নির্দেশ দেয়া হয়েছে। আটই মার্চ থেকে লকডাউনের মধ্যে রয়েছে লম্বার্ডি অঞ্চল।

করোনাভাইরাস: কোথা থেকে এসেছে, কিভাবে ছড়ায়, কতটা ভয়ংকর?

করোনাভাইরাস: যে ১৪টি বিষয় জানা জরুরি

শুধু বয়স্ক নয়, করোনায় মারাত্মক আক্রান্ত হতে পারেন তরুণরাও

পুরুষের প্রজনন ক্ষমতা কমিয়ে দেয় করোনাভাইরাস!

করোনার বেশি ঝুঁকিতে রক্তের ‘এ’ গ্রুপ, কমে ‘ও’

ইতালিজুড়ে ‘প্রয়োজনীয়’ ছাড়া সবরকমের ব্যবসা বন্ধ করে দেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জুজেপ্পে কোন্তে। তবে কোন ব্যবসাগুলোকে ‘প্রয়োজনীয়’ বলে গণ্য করা হচ্ছে, তা তিনি পরিষ্কার করেননি। সুপারমার্কেট, ঔষধের দোকান, পোস্ট অফিস এবং ব্যাংক খোলা থাকবে এবং গণপরিবহন চালু থাকবে।

জুজেপ্পে কোন্তে একটি টেলিভিশন বক্তৃতায় বলেন, ”আমরা দেশের উৎপাদন ইঞ্জিন শ্লথ করবো, তবে একেবারে বন্ধ করে দেবো না।” এই সময়টি যুদ্ধ পরবর্তী সবচেয়ে সংকটময় সময় বলে তিনি বর্ণনা করছেন।