শুভ জন্মদিন সাকিব আল হাসান

৫:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, মার্চ ২৪, ২০২০ ফিচার
sakib

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ সাকিব আল হাসান হলেন বাংলাদেশের ক্রিকেটকে বিশ্ব দরবারে উচ্চ আসনে বসানোর রুপকথার রাজকুমার। সাকিব আল হাসান সারাবিশ্বে নিজ দেশের প্রতিনিধিত্ব করছেন। বাংলার হাজারো শিশু একজন সাকিব হওয়ার স্বপ্ন দেখে। সাকিবের শুভ জন্মদিন আজ।

১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন তিনি। ছোট্ট সাকিবের নাম ছিল ফয়সাল। তার বাবার নাম মাশরুর রেজা এবং মাতা শিরিন শারমিন। এর পর একে একে পার করলেন ৩২টি বসন্ত। মঙ্গলবার ৩৩ বছরে পা দিলেন মিস্টার অলরাউন্ডার।

সাকিব ২০০১ সালে বিকেএসপির প্রতিভা অন্বেষন কার্যক্রমে মাগুরা জেলার হয়ে নড়াইল ক্যাম্পের জন্য মনোনীত হন। বিকেএসপিতে ভর্তির পর বাংলাদেশের হয়ে বয়সভিত্তিক দল গুলোতে অর্থাৎ অনূর্ধ-১৫, অনূর্ধ-১৭, অনূর্ধ-১৯ এর হয়ে খেলার সুযোগ পান এবং নিজের প্রতিভার সাক্ষর রাখেন। ২০০৬ তে ওয়ানডে অভিষেকের পর ২০০৭ তে ভারতের বিপক্ষে টেষ্ট অভিষেক হয় সাকিবের।

২০০৯ সালটা সাকিবের ক্যারিয়ারের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। ২০০৯ সালের ২২ জানুয়ারী সাকিব প্রথমবারের মত আইসিসি’র ওডিআই অলরাউন্ডার তালিকার ১ নম্বরে উঠে আসেন। ২০১১তে সাকিব সেরা টেষ্ট অলরাউন্ডারের তালিকায়ও ১ নম্বরে উঠে আসেন।

বিশ্বের নম্বর ওয়ান অলরাউন্ডার, বিভিন্ন ফরম্যাটের ক্রিকেটে তাই সাকিবের চাহিদাও বাড়তে থাকে। বর্তমনে সাকিব বিশ্বের বিভিন্ন প্রান্তে যে সকল দলের হয়ে খেলছেন তাদের মধ্যে অন্যতম দল গুলো হলো- কলকাতা নাইট রাইডার্স, ওর্চেস্টারশায়ার, ঢাকা গ্ল্যাডিয়েটরস, লিচেস্টারশায়ার, বার্বাডোজ ট্রাইডেন্ট, অ্যাডিলেড স্ট্রাইকার্স।

এখন পর্যন্ত ১৯৫ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৫,৫৭৭ রান করেছেন সাকিব। ৫৫ টেস্টে সংগ্রহ করেছেন ৩,৮০৭। আর ৭২ টি-টোয়েন্টিতে হাঁকিয়েছেন ১,৪৭১ রান। সব মিলিয়ে ইন্টারন্যাশনাল ক্রিকেটে ১০,৮৫৫ রানের মালিক তিনি, যা বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহকারী।

সাকিব টেস্টে শিকার করেছেন ২০৫ উইকেট, যা বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ। ওয়ানডেতে ঝুলিতে ভরেছেন ২৪৭ উইকেট। আর টি-টোয়েন্টিতে বগলদাবা করেছেন ৮৫ উইকেট, যা টাইগারদের হয়ে সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে তৃতীয়।

ক্রিকেটের অভিজাত সংস্করণে (টেস্ট) সাকিবের ফিফটি সংখ্যা ২৪, সেঞ্চুরি ৫ এবং ক্যারিয়ারসেরা ইনিংস ২১৭ রান। ওডিআইতে অর্ধশতক ৪০টি এবং শতক ৭টি। আর টি-টোয়েন্টিতে হাফসেঞ্চুরি ৮টি, ক্যারিয়ারসেরা ইনিংস ৮৪।

এ মুহূর্তে ক্রিকেটের বাইরে আছেন সাকিব। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় সব ধরনের ক্রিকেটে এক বছর নিষিদ্ধ আছেন তিনি। এ সময়টা বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে ব্যয় করছেন দেশসেরা ক্রিকেটার।

Loading...