সংবাদ শিরোনাম
  • আজ ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

গুগল ডুডলে বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস

১১:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০ ফিচার, বিজ্ঞান ও প্রযুক্তি

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস উপলক্ষে একটি বিশেষ ডুডল তৈরি করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

গুগলের হোম পেজে গেলে লাল-সবুজে ঘেরা বিলের মধ্যে ফুটে থাকা শাপলা ফুলের অসাধারণ ডুডলটি দেখা যাবে। সেটিতে ক্লিক করলে বাংলাদেশের স্বাধীনতা দিবস–সম্পর্কিত সার্চ পেজে নিয়ে যাচ্ছে গুগল।

আজকের ডুডলটি সম্পর্কে গুগল তাদের ডুডল পেজে লিখেছে, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন ও বিশ্বের বৃহত্তম সমুদ্রসৈকত কক্সবাজারের দেশ আজ স্বাধীনতা দিবস পালন করছে। ৪৯ বছর আগে স্বাধীন হয় দেশটি। এরপর শাপলা ফুল জাতীয় প্রতীক ও ফুল হিসেবে গ্রহণ করে। তাই গুগলের শিল্পকর্মে তুলে ধরা হয়েছে।

উল্লেখ্য, বিভিন্ন দেশের বিশেষ দিবস, উৎসব বা বিশিষ্ট ব্যক্তির স্মরণে বিশেষ ডুডল প্রকাশ করে থাকে গুগল।

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানী হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালীর ওপর ঝাঁপিয়ে পড়লে ২৬ মার্চের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ৩০ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর কাঙ্ক্ষিত বিজয় অর্জন করে বাংলাদেশ।

তবে স্বাধীনতার ৪৯ বছরে এই প্রথম কোনো আনুষ্ঠানিকতা ও কর্মসূচি ছাড়াই মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করছে দেশবাসী।

ব্যাপকভাবে ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাস প্রতিরোধে সারাদেশ একপ্রকার অবরুদ্ধ। এমন উদ্ভূত পরিস্থিতিতে স্বাধীনতা দিবসের সকল কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে।

সাভারে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানানোর যে কর্মসূচি হয়, সেটা এবার হচ্ছে না। এছাড়া বঙ্গবন্ধু স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশ, প্যারেড স্কয়ারে কুচকাওয়াজ এবং বঙ্গভবনের সংবর্ধনা অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। তবে প্রতীকীভাবে দিবসটি পালন করা হচ্ছে।

Skip to toolbar