• আজ ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

দেশে করোনা শনাক্তের নতুন তিনটি পরীক্ষাকেন্দ্র চালু

৭:১৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০ জাতীয়
flora

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, চট্টগ্রামে একটিসহ করোনার পরীক্ষার জন্য নতুন তিনটি কেন্দ্র চালু করেছে সরকার। এছাড়া বিভাগীয় পর্যায়ে আরও কয়েকটি প্রতিষ্ঠানে এটি সম্প্রসারণের কাজ চলছে।

বৃহস্পতিবার (২৬ মার্চ) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, জনস্বাস্থ্য প্রতিষ্ঠান ও ঢাকা শিশু হাসপাতালে করোনা শনাক্তের পরীক্ষা চালু করা হয়েছে। এছাড়া চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি)-তে এই কার্যক্রম শুরু হয়েছে।

তিনি আরও বলেন, আগে আইইডিসিআর হাসপাতালে গিয়ে সন্দেহভাজন রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করে নিয়ে আসত। এখন হাসপাতালের নমুনাগুলো হাসপাতাল থেকেই সংগ্রহ করে আইডিসিআরে পাঠানো হবে।

ঢাকা ও চট্টগ্রাম ছাড়া বাকি কেন্দ্রগুলো দ্রুত চালু করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে সেব্রিনা ফ্লোরা আরও বলেন, প্রতিটি এলাকা ভিত্তিক নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হবে।

প্রসঙ্গত, ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে এই ভাইরাসে। আক্রান্ত হয়েছেন ৪৪ জন। সুস্থ হয়ে উঠেছেন ১১ জন।

Skip to toolbar