সংবাদ শিরোনাম
  • আজ ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

‘চিকিৎসা জরুরি অবস্থা’ কার্যকরের দাবি বিএনপির

৭:২২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, মার্চ ২৬, ২০২০ জাতীয়
rezz

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশে ‘চিকিৎসা জরুরি অবস্থা’ জারির আহ্বান জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে গণমাধ্যমকর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপকালে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই আহ্বান জানান।

রিজভী বলেন, আমরা আজ এমন এক সময়ে আপনাদের সঙ্গে কথা বলছি, যখন গোটাবিশ্ব প্রাণঘাতি করোনাভাইরাসের ভয়াবহ আতঙ্কে দিন কাটাচ্ছেন। সমগ্র বিশ্ব এক অনিশ্চয়তার মধ্য দিয়ে চলছে। মহামারি ছড়িয়ে পড়েছে দেশে দেশে। প্রতি মুহুর্তে নতুন আক্রান্ত আর মৃত্যুর মিছিল বাড়ছে লাফিয়ে লাফিয়ে। লকডাউন, আইসোলেশন, সেল্ফ কোয়ারেন্টাইনে সম্পূর্ণরূপে থমকে পড়েছে স্বাভাবিক জনজীবন। প্রতিটি দেশ ভাইরাসের প্রাদুর্ভাব হতে পরিত্রাণ পেতে অন্য দেশ থেকে নিজেদের বিচ্ছিন্ন করে ফেলেছে। ভয়ঙ্কর এক কঠিন পরিস্থিতিতে উপনীত হয়েছি আমরাসহ বিশ্ববাসী।

তিনি বলেন, সরকারি হিসেবে গতকাল বুধবার পর্যন্ত ৩৯ জন আক্রান্ত আর পাঁচ জনের মৃত্যুর খবর প্রচার করা হয়েছে। কেভিড-১৯ সংক্রমণ নিশ্চিত হওয়ার জন্য ন্যুনতম প্রয়োজনীয় টেস্ট কিট, চিকিৎসকদের পিপিই কিংবা হাসপাতালে পর্যাপ্ত আইসিইউ’র প্রচন্ড অভাব এদেশে। সারাদেশের হাসপাতাল থেকে হাজার হাজার স্যাম্পল আসছে অথচ টেস্ট করতে পারছে মাত্র ৭০-৮০ টি। এই অপ্রস্তুত দৃশ্যপটের মধ্যে সামনে আরও কঠিন পরিস্থিতি ধেয়ে আসছে। গোটা দেশবাসী শঙ্কিত-আতঙ্কিত। এই অবস্থার দ্রুত অবসান জরুরি।

রিজভী আহমেদ বলেন, বুধবার (২৫ মার্চ) বাংলাদেশ সময় ভোররাতে লন্ডন থেকে প্রদত্ত এক ভিডিও বক্তৃতায় করোনাভাইরাস মোকাবিলায় তারেক রহমান অবিলম্বে দেশে ‘চিকিৎসা জরুরি অবস্থা’ ঘোষণার জন্য সরকারের প্রতি যে আহ্বান জানিয়েছেন তা কার্যকর করার জন্য আমরা দাবি জানাচ্ছি।

রিজভী বলেন, তারেক রহমান ডাক্তারসহ স্বাস্থ্য ও চিকিৎসা ব্যবস্থার সঙ্গে জড়িত প্রত্যেকের কাজকে অত্যাবশ্যকীয় ঘোষণা এবং বিশেষ বোনাস প্রদানের দাবি জানিয়েছেন। এ ছাড়াও চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত সংখ্যক মেডিকেল সরঞ্জাম (পিপিই) সরবরাহের দাবিও জানান। দেশের প্রতিটি উপজেলায় করোনাভাইরাস পরীক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে করোনা টেস্ট কিট সরবরাহ করা, প্রবীণ ও স্বাস্থ্য ঝুঁকিতে থাকা নাগরিকদের চিকিৎসা সেবায় বিশেষ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তিনি।

রুহুল কবির রিজভী আহমেদ আরও বলেন, তারকে রহমান দাবি জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র ব্যবসায়ী, কৃষি শ্রমিক, গার্মেন্টস ও শিল্প কারখানার শ্রমিক এবং বিভিন্ন শ্রেণি-পেশার ক্ষতিগ্রস্ত মানুষকে আর্থিক সহায়তার উদ্দেশে দ্রুততার সঙ্গে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের। এ ছাড়া দেশে কমপক্ষে আগামী ছয় মাসের জন্য জাতীয় কিংবা স্থানীয় সব নির্বাচন স্থগিত করারও দাবি জানিয়েছেন।

রিজভী বলেন, আমরা মনে করি দেশ এবং জনগণের স্বার্থে প্রতিটি দাবিই অত্যন্ত যৌক্তিক। আমরা এই দাবিগুলো বাস্তবায়নের আহ্বান জানাই।

তিনি বলেন, এই কঠিন সংকটকালে আগামীর রাষ্ট্রনায়ক তারেক রহমান যে দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন, যে সব প্রস্তাব দিয়েছেন, দাবি জানিয়েছেন তা কার্যকর হলে ও অনুসরণ করলে করোনা মোকাবিলা সহজসাধ্য হবে ইনশাআল্লাহ।

Skip to toolbar