• আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

জন্মের ৫ মিনিট পরেই শিশু বলছে করোনা থেকে মুক্তির উপায়, গুজবে তুলকালাম

১:৫১ পূর্বাহ্ণ | শুক্রবার, মার্চ ২৭, ২০২০ ইন্টারনেট রঙ্গ
gujob

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ করোনা ভাইরাস নিয়ে ছড়িয়ে পড়েছে এক গুজব। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে এ গুজব ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন এলাকায়। এ নিয়ে শুরু হয়েছে নানা হৈচৈ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ছড়িয়ে পড়েছে এ কথা।

বলা হচ্ছে, জন্মের ৫ মিনিট পর এক শিশু বলেছে আদা, লং, গোলমরিচ ও কালোজিরা দিয়ে চা বানিয়ে খেলে মরণঘাতী করোনাভাইরাস হবে না। এ কথা বলার পরপরই শিশুটি মারা যায়। কেউ বলছেন শিশুটি বগুড়ায় জন্ম নিয়েছে, আবার কেউ বলছেন রংপুরে, কেউবা বলেছেন নীলফামারী-লালমনিরহাটের কথা।

সাইফুল ইসলাম নামে একজন ফেসবুকে লিখেছেন, আজ রাত ৯ টা ১০ মিনিটে আমার এক নিকটাত্মীয় ফোন করে বললেন, ‘বাবা সাইফুল, দ্রুত একটু আদা, কালোজিরা ও গুলমরিচ খেয়ে নেও’।

আমি বললাম, কেন খাব? তিনি বললেন, ‘বগুড়ায় একটা শিশু জন্মের পর বলেছে আদা, গুলমরিচ আর কালোজিরা খেলে করোনাভাইরাস হবে না। এই তিনটা কথা বলে শিশুটা মারা গেছে। এখনও শিশুটার জানাজা হয়নি। বগুড়ার সবাই এগুলো খাচ্ছে। আমরাও খাচ্ছি। তুমিও খেয়ে নাও’।

আমি বললাম, এটা গুজব। মিথ্যাচার। এগুলো ঠিক নয়। তিনি বুঝতে চাইলেন না। আমাদের গ্রামাঞ্চলে এভাবেই সহজেই গুজব ছড়ানো হয়। মানুষদের বোকা বানানো হয়। সতর্ক থাকুন, গুজবে কান দেবেন না। গুজব বড় ধরনের মিথ্যাচার, বড় ধরনের পাপাচার। গুজব ছড়াবেন না, গুজব বিশ্বাসও করবেন না।

এ ছাড়া অনেকেই ফেসবুকে এই গুজব ছড়াচ্ছেন। পাশাপাশি অনেকে এর তীব্র সমালোচনাও করছেন।

Skip to toolbar