২৪ ঘণ্টায় ৩৪৫০ কল, নমুনা সংগ্রহ মাত্র ৪২!

৫:০৯ অপরাহ্ণ | শনিবার, মার্চ ২৮, ২০২০ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক:গত ২৪ ঘণ্টায় ৩৪৫০ কল পেয়েছে আইইডিসিআর। যার প্রত্যেকটি কলই করোনা সক্রান্ত বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

তবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪২ জনের বলেও জানিয়েছেন তিনি। এ পর্যন্ত আইইডিআর ১০৬৮ টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে।

এ সময় তিনি বলেন, আইইডিসিআর ছাড়াও বাংলাদেশ ইনস্টিটিউন অব টপিক্যাল ইনফেকশন অ্যান্ড ডিজিস বিআইটিআইডি চট্টগ্রামেও নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। সেখানে এখন পর্যন্ত সর্বমোট ৮ টি নমুনা পরীক্ষা করা হয়ে।

শনিবার (২৮ মার্চ) রাজধানীর মহাখালী থেকে অনলাইনে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

তিনি আরও জানান, এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের একটি সমন্বিত কন্ট্রোল রুম খোলা হয়েছে। এখন পর্যন্ত ১ হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এছাড়া চট্টগ্রামে নমুনা সংগ্রহ করা হয়েছে মোট আটটি।

এসময় তিনি সবাইকে বাড়িতে অবস্থান করার অনুরোধ জানান।

ব্রিফিংয়ে ডা. মো. হাবিবুর রহমান করোনা ভাইরাস নিয়ে গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে জানান।

এর আগে শুক্রবার (২৭ মার্চ) আইইডিসিআর জানিয়েছিল, দেশে ৪৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে পাঁচজন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১১ জন এবং চিকিৎসাধীন ৩২ জন।

অন্যদিকে, বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৭ হাজার ৪৫৮ জন। মারা গেছেন ২৭ হাজার ৩৭০ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩৩ হাজার ৩৭৩ জন।