স্পেনে ৬৬০৬ জনের প্রাণ কেড়ে নিল করোনা

১২:০৪ পূর্বাহ্ণ | সোমবার, মার্চ ৩০, ২০২০ আন্তর্জাতিক
spai

আন্তর্জাতিক ডেস্কঃ মহামারি করোনাভাইরাসের প্রকোপে স্পেনে প্রতিনিয়তই বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় স্পেনে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৬২৪ জন। এ নিয়ে স্পেনে মোট মৃত্যু হয়েছে ৬ হাজার ৬শ ৬ জনের।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের ১৯৯ দেশ ও অঞ্চলে ছড়িয়ে গেছে কভিড-১৯। শুরুর দিকে চীনে এ রোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার সংখ্যা ছিল বেশি। দেশটি রাশ টেনে ধরতে সক্ষম হলেও ইউরোপের দেশগুলোতে ভয়ংকরভাবে ছড়িয়ে গেছে এ রোগ।

ইতালিতে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ হাজার ৭৭৯ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ হাজার ২১৭ জন। মোট আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৬৮৯ জন। গত ২৪ ঘণ্টায় ৬৪৬ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ফলে এখন পর্যন্ত মোট ১৩ হাজার ৩০ করোনা রোগী সুস্থ হয়েছেন।

ইতালির পর নভেল করোনাভাইরাসে সবচেয়ে বেশি বিপর্যস্ত দেশ স্পেনের সরকার জরুরি অবস্থা ১২ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছে। দেশটিতে মানুষের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে, বন্ধ রয়েছে অধিকাংশ দোকান ও ব্যবসা-বাণিজ্য। স্পেনের নার্সিংহোমের বাসিন্দারাই বেশি আক্রান্ত হয়েছেন। দেশটির ৯০০ নার্সিংহোমে অন্তত এক হাজার ৫১৭ জনের মৃত্যু হয়েছে। নার্সিংহোম, হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্র জীবাণুমুক্ত করতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। দেশটিতে ৯ হাজার ৪৪৪ জন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশে এখন পর্যন্ত ৪৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে পাঁচজন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১৫ জন এবং চিকিৎসাধীন ৩২ জন।