সংবাদ শিরোনাম
  • আজ ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা

⏱ ১১:৩৯ অপরাহ্ন | সোমবার, মার্চ ৩০, ২০২০ 📂 খেলা
toki

স্পোর্টস আপডেট ডেস্কঃ করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে পিছিয়ে যাওয়া টোকিও অলিম্পিকের এবারের আসর ২০২১ সালের ২৩ জুলাইয়ে শুরু হয়ে শেষ হবে ৯ আগস্ট। ২০২১ সালে হলেও একে টোকিও ২০২০ নামেই ডাকা হবে।

সোমবার (৩০ মার্চ) আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কার্যনির্বাহী বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। গ্রীষ্মকালীন মূল অলিম্পিকের পর প্যারালিম্পিক গেমস ২৪ আগস্ট টোকিওতে শুরু হয়ে শেষ ৫ সেপ্টেম্বর যা আগে নির্ধারিত ছিল ২০২০ সালের ২৪ আগস্ট-৫ সেপ্টেম্বর পর্যন্ত।

কোভিড-১৯-এর সংক্রমণ যেভাবে গোটা বিশ্বে ক্রমশ ছড়িয়ে পড়ছে তাতে কেউই নিজেদের অন্যত্র যাওয়ার ব্যাপারে নিরাপদ মনে করছে না। কিন্তু জুলাইতে হওয়ায় আরও একটু সময় নিতে চাইছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও আয়োজক দেশ জাপান। কিন্তু ক্রমেই চাপ বাড়তে থাকে তাদের ওপর। শেষ পর্যন্ত আলোচনায় বসেন আইওসি ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তখনই স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি থমাস বাচ বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে টোকিও ২০২০ অলিম্পিক আয়োজক কমিটি ও টোকিও মেট্রোপলিটন সরকার, জাপান সরকার এবং আমাদের সকল অংশীজনের সঙ্গে মিলে আমরা এই নজিরবিহনী চ্যালেঞ্জটা উতরে যেতে পারবো।’

উল্লেখ্য অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে এই প্রথম প্রাকৃতিক দুর্যোগের কারণে কোনও গেমস পেছালো। এর আগে যদিও বিশ্বযুদ্ধের কারণে দুটি অলিম্পিক বাতিল হয়েছে। একটি ১৯১৬ সালে প্রথম বিশ্বযুদ্ধের কারণে, দ্বিতীয়টি ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ডামাডোলে।