• আজ ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

চীনা চিকিৎসা সামগ্রী ফিরিয়ে দিচ্ছে কয়েকটি দেশ

১১:৫৬ অপরাহ্ণ | সোমবার, মার্চ ৩০, ২০২০ আন্তর্জাতিক
chaina

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের পাঠানো কোভিড-১৯ পরীক্ষার কয়েক লাখ কিট ও মেডিক্যাল মাস্ক ত্রুটিপূর্ণ হওয়ায় তা ফিরিয়ে দিচ্ছে স্পেন, তুরস্ক ও নেদারল্যান্ডস সহ বেশ কয়েকটি দেশ। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

নেদারল্যান্ডসের স্বাস্থ্য মন্ত্রলায় রোববার এক বিবৃতি দিয়ে জানিয়েছে, চীনের একটি মাস্ক উৎপাদনকারী কোম্পানির কাছ থেকে গত ২১ মার্চ এসব মাস্ক আমদানি করেছিল তারা। কিন্তু দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা সেবব মাস্কের মান পরিদর্শন করে দেখেন, মাস্কগুলো যে মানের হওয়ার কথা সেই মানের নয়।

বিবৃতিতে বলা হচ্ছে, ‘আরও যেসব মাস্ক দেশের আসার জন্য প্রক্রিয়াধীন রয়েছে তার অর্ডার শিগগিরই বাতিল করা হবে। এছাড়া যেসব মাস্ক দেশে এসেছে কিন্তু বিতরণ করা হয়নি সেসব মাস্ত ওই কোম্পানির কাছে ফেরত পাঠানো হবে। মান যাচাইয়ের জন্য দ্বিতীয় দফার পরীক্ষায় মাস্কগুলো উৎরাতে পারেনি।’

এ ছাড়া চীনে নিযুক্ত স্পেন দূতাবাস টুইটারে জানিয়েছে, চীনের মেডিক্যাল কর্তৃপক্ষের কাছ থেকে এসব কিট বিক্রির জন্য সরকারি অনুমোদন পায়নি নির্মাতা শেনজেন বায়োইজি বায়োটেকনোলজি। তবে টুইটারে দূতাবাস জানিয়েছে, চীনা সরকার ও আলিবাবা গ্রুপ যেসব কিট সরবরাহ করেছে সেগুলোর মধ্যে শেনজেন বায়োইজির কোনও পণ্য ছিল না।

তুরস্কও জানিয়েছে চীন থেকে আমদানি করা কিছু কিট সঠিকভাবে ভাইরাসের উপস্থিতি শনাক্ত করতে পারছে না। যদিও দেশটি বলছে তাদের ব্যবহৃত সাড়ে তিন লাখ কিট যথাযথভাবে কাজ করেছে।

বিবিসি’র খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের বিস্তারকে কেন্দ্র করে চীন নিজের প্রভাব বাড়াতে চাইছে, এমন সমালোচনার মধ্যেই ত্রুটিপূর্ণ চিকিৎসা সামগ্রীর কথা সামনে আসছে। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান কূটনীতিক জোসেপ বোরেল এক ব্লগ পোস্টে চীনের প্রভাব বৃদ্ধির বিষয়ে সতর্ক করেছিলেন।