• আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা প্রতিরোধে জাতীয় ঐক্য গড়ার আহ্বান ভিপি নুরের

১১:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০ ঢাকা
nur

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর কোভিড-১৯ এর সংক্রমণ প্রতিরোধে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এ আহ্বান জানান।

নুর বলেন, ‘কোভিড-১৯ বা করোনাভাইরাস একটি বৈশ্বিক বিপর্যয়। যেখানে উন্নত দেশগুলোও এ সংকট মোকাবিলায় হিমশিম খাচ্ছে। সেখানে বাংলাদেশের মতো ছোট্ট ও ঘনবসতিপূর্ণ একটি দেশে দলমত নির্বিশেষে জাতীয় ঐক্য গঠন ছাড়া সরকারের একার পক্ষে এ সংকট মোকাবিলা সম্ভব নয়।’

তিনি বলেন, বিভিন্ন দেশে লকডাউনের কারণে ইতোমধ্যেই চিকিৎসা সরঞ্জাম ও খাদ্য সংকট দেখা দিয়েছে। বাংলাদেশও এক প্রকার অঘোষিত লকডাউন চলছে। অফিস-আদালত, কল-কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এ অবস্থায় সাধারণ মানুষ বিশেষ করে নিম্ন আয়ের মানুষ একটা মারাত্মক সংকটে পড়েছে। তাই সবাই যদি যার যার জায়গা থেকে এগিয়ে আসে তাহলে হয়তো খুব সহজেই এ সংকটের সমাধান সম্ভব। তাই এক্ষেত্রে সরকারকে উদ্যোগী হয়ে বেসরকারি প্রতিষ্ঠান, সংস্থা, সংগঠন ও রাজনৈতিক দলগুলোকে নিয়ে জাতীয় ঐক্য গঠনের মাধ্যমে সমন্বিত পদক্ষেপ নিতে হবে। ইতোমধ্যেই বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান, সংগঠন এগিয়ে এসেছে, তারা কাজও করছে।

নুরুল হক নুর বলেন, আমরা ছাত্র অধিকার পরিষদের পক্ষ থেকে দেশের বিভিন্ন জায়গায় জীবাণুনাশক স্প্রে, সচেতনতামূলক লিফলেট, মাস্ক, সাবান ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেছি। এখন বিভিন্ন এলাকায় নিম্ন আয়ের মানুষের মধ্যে চাল, ডাল, আলু, পিয়াজ ও তেলের মতো নিত্য-প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণে কাজ করছি।