• আজ ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

কোয়ারেন্টিন না মানলে রাশিয়ায় ৭ বছর কারাদণ্ড

৪:১১ অপরাহ্ণ | বুধবার, এপ্রিল ১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- প্রাণঘাতী করোনা ভাইরাস রুখতে কোয়ারেন্টিন না মানলে ৭ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়ার আইন পাস করেছে রাশিয়া। ‘অ্যান্টি ভাইরাস’ শিরোনামে এ আইনটি দেশটির পার্লামেন্টে পাস হয়েছে।

করোনাভাইরাসের ক্রান্তিকালে কঠিন এ আইন পাস করল রাশিয়া। বিশেষ করে মস্কোতে লকডাউনের সময় করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এ আইন করা হয়েছে।

দেশটিতে ক্রমেই করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সরকারি হিসাব অনুযায়ী যদিও আক্রান্ত এবং মৃতের সংখ্যা তুলনামূলক কম। তাদের তথ্যমতে দেশটিতে এখন পর্যন্ত দুই হাজার ৩৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৭ জনের।এ কারণেই তড়িঘড়ি করে এই আইন ও সংশোধনী আনা হলো।

দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মতে, মহামারি ঠেকাতে রাশিয়ার হাতে মূল্যবান সময় রয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেয়া মেইন মস্কো হাসপাতালের প্রধান কভিড-19 এ আক্রান্ত হয়েছে বলে মঙ্গলবার খবর বেরিয়েছে। এক সপ্তাহ আগে কোমমুনারাকা হাসপাতাল পুতিনকে ঘুরিয়ে দেখান ডেনিস প্রোতসোনকো নামের ওই চিকিৎসক। তবে প্রেসিডেন্টের মুখপাত্র বলেছেন, চিন্তার কোনও কারণ নেই পুতিন নিয়মিত পরীক্ষা করান।

অন্যদিকে ভুয়া খবর ছড়ালেও নেয়া হবে কঠিন ব্যবস্থা। নতুন আইনে বলা হয়, বাড়িতে অবস্থানরত সুস্থ ব্যক্তিরা বাড়ি থেকে বের হয়ে আদেশ লঙ্ঘন করলে বড়সর জরিমানা দিতে হবে এবং করোনা নিয়ে ভুয়া খবর ছড়ালে পাঁচ বছর কারাদণ্ড হবে।