• আজ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

প্রদীপ জ্বালিয়ে করোনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের বার্তা দিল ভারত

১২:২৯ পূর্বাহ্ণ | সোমবার, এপ্রিল ৬, ২০২০ আন্তর্জাতিক
india

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের আজ রাতের দৃশ্য দেখলে যে কেউ ভাবতেই পারেন, দীপাবলির রাতের দৃশ্য। দল বেধে প্রদীপ জ্বালানো, আতশবাজি পুড়ানো এই দৃশ্য আসলে করোনার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার সংকল্প হিসাবে ভারতবাসী পালন করল রোববার রাতে।

এর আগে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশবাসীর কাছে আর্জি জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, রোববার (৫ এপ্রিল) রাত ৯টায় আপনারা ৯ মিনিট বাড়ির সব আলো বন্ধ করে ঘর বা বারান্দায় দাঁড়িয়ে মোমবাতি, প্রদীপ বা ফোনের ফ্ল্যাশলাইট জ্বালাবেন।

মোদির সেই ডাকে সাড়া দিয়েছে ভারতবাসী। করোনাভাইরাস দূর করতে তার ডাকে সাড়া দিয়ে দেশজুড়ে বাড়ির আলো নিভিয়ে বারান্দায় দাঁড়িয়ে মোমবাতি জ্বালালেন আপামর দেশবাসী।

স্থানীয় সময় রাত ৯টায় সবাই বাড়ির বিদ্যুৎ এর আলো বন্ধ করে দেন। আর জ্বালিয়ে দেন প্রদীপ বা মোমের আলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ কিংবা পশ্চিমবঙ্গের রাজ্যপাল থেকে সাধারণ ভারতবাসী সবাইকে দেখা গেছে এই আয়োজনে সামিল হতে।

তবে প্রধানমন্ত্রীর এই ব্ল্যাক আউট কর্মসূচি নিয়ে বিরোধীরা কিন্তু নতুন করে বিজেপি তথা নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে শুরু করেছেন। তারা বলছেন, আলো জ্বালিয়ে কি করোনা মোকাবেলা করা সম্ভব। এটা নিছকই প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা যাচাই করার কৌশল মাত্র।

উল্লেখ্য ভারতে গত একদিনে আরও ৫ শতাধিক মানুষকে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে এখন ৩ হাজার ৫৭৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য দিয়েছে ভারতীয় টেলিভিশন এনডিটিভি।

কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এখন ৮৩ জন। গতকাল রাত পর্যন্ত এই সংখ্যাটা ছিল ৭৫। এছাড়া আক্রান্তদের মধ্যে চিকিৎসা শেষে ২৭৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।