২২ এপ্রিল রাতে দেখা যাবে উল্কাবৃষ্টি!

৯:৫২ অপরাহ্ণ | মঙ্গলবার, এপ্রিল ২১, ২০২০ বিজ্ঞান ও প্রযুক্তি
ulka

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ রাতের মেঘমুক্ত আকাশে অনেক সময় নক্ষত্রের মত ছোট উজ্জল বস্তু পৃথিবীর দিকে ছুটে আসতে দেখা যায়। এই ঘটনাকে বলা হয় উল্কাবৃষ্টি। মহাজাগতিক নানা বিস্ময়কর ঘটনার মধ্যে উল্কাবৃষ্টি অন্যতম। করোনার এই প্রকোপের সময়ে বিশ্ববাসী সেই বিস্ময় আবারও দেখার সুযোগ পাবেন।

বিভিন্ন জ্যোতির্বিজ্ঞান ওয়েবসাইট সূত্রে জানা গেছে, ২২ এপ্রিল রাত সাড়ে আটটা থেকেই শুরু হবে উল্কাপাত। তবে রাত যত বাড়বে উল্কা দর্শন আরও পরিষ্কার হবে। বুধবার মধ্যরাত্রেই উল্কাবৃষ্টি সবচেয়ে বেশি দেখতে পারবেন মানুষ। আকাশ পরিষ্কার থাকলে এবারের উল্কাবৃষ্টি দেখা যাবে বাংলাদেশ, ভারত থেকেও।

মহাকাশ বিজ্ঞানীদের মতে, এ সময়ে প্রতি ঘণ্টায় ২০ অথবা তারও বেশি সংখ্যক আলোর বিন্দু জ্বলে উঠতে দেখা যাবে আকাশে। এই সময়েই মহাকাশের ওই আবর্জনা স্তূপের পাশ দিয়েই ঘোরে পৃথিবী। যেহেতু কোনো নির্দিষ্ট জায়গা থেকে দেখা যাবে কি-না তা বলা হয়নি; তাই ধারণা করা হচ্ছে যেকোনো স্থান থেকেই দেখা যেতে পারে এই মহাজাগতিক দৃশ্য।

এই পর্যন্ত পাওয়া তথ্যমতে, পৃথিবীতে পতিত হওয়া সবচেয়ে বড় উল্কাপিন্ডটির নাম হোবা(Hoba)। এটি নামিবিয়াতে পতিত হয়েছিল। নামিবিয়ার একজন কৃষক ১৯২০ সালের দিকে জমি চাষ করতে গিয়ে এটি প্রথমে দেখেন। বিজ্ঞানীদের মতে, এটি প্রায় ৮০০০০ বছর আগে পৃথিবীতে পতিত হয়েছিল।