কৃষকের সবজি কিনে অসহায়দের বাড়িতে পৌঁছে দিচ্ছে সেনাবাহিনী

১১:১৫ অপরাহ্ণ | শুক্রবার, মে ১৫, ২০২০ রাজশাহী
tan

তানোর (রাজশাহী) সংবাদদাতা: দেশে করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়েছেন হাজার হাজার নিম্ন আয়ের মানুষ। খাদ্যের অভাবে পরিবার-পরিজন নিয়ে অসহায় দিন-যাপন করতে হচ্ছে তাদের। এমন পরিস্থিতিতে রাজশাহীর তানোর উপজেলার অসহায়দের পাশে দাঁড়িয়েছে সেনাবাহিনী।

নায্যমূল্যে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনে অসহায় মানুষদের বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন সেনাবাহিনীর সদস্যরা।

বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনী দেশের বিভিন্ন জেলার অসহায় মানুষদের সহায়তায় এ ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। করোনা পরিস্থিতির কারণে নিম্ন আয়ের মানুষের সহায়তাই তাদের লক্ষ্য। এছাড়া প্রান্তিক কৃষকের কাছ থেকে চাল, মৌসুমি সবজি ন্যায্যমূল্যে কিনে গ্রামীণ অর্থনীতি সচল রাখার উদ্যোগ নিয়েছেন তারা।

তানোর উপজেলার বিভিন্ন এলাকা থেকে যাচাই-বাছাই করে গরিব-নিম্ন আয়ের মানুষের তালিকা করা হয়েছে। আবার সেনাবাহিনীর উদ্যোগে একটি আশ্রয়ন প্রকল্প চালু হয়েছে। সেখানে ৩০ জন গৃহহীন মানুষের থাকার ব্যবস্থা করা হয়েছে।

রাজশাহীতে লকডাউনের কারণে প্রান্তিক কৃষকেরা তাদের ফসল বিক্রি করতে পারছেন না। ফসল নষ্ট হয়ে যাওয়ায় তারা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কৃষকদের সহযোগিতার অংশ হিসেবে সরাসরি প্রান্তিক কৃষকের কাছ থেকে ন্যায্য দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনছেন সেনাবাহিনীর সদস্যরা। পরে তা পৌঁছে দিচ্ছেন উপার্জনহীন হয়ে পড়া পরিবারগুলোর কাছে। এর ফলে একদিকে গ্রামীণ অর্থনীতি সচল থাকছে আর অন্যদিকে অসহায় পরিবারগুলো উপকৃত হচ্ছে।

সেনাবাহিনীর সদস্যরা বলছেন, করোনা ভাইরাস সংক্রমণে কর্মহীন হয়ে পড়া অসহায় ও দুস্থ পরিবারগুলোর মধ্যে বিনামূল্যে খাদ্যদ্রব্য বিতরণ করতে এ উদ্যোগ চালু করেছে সেনাবাহিনী।

উপজেলার বাসিন্দা ও রিকশাচালক ইমরান আলী বলেন, সেনাবাহিনী বিশেষভাবে খোঁজ-খবর নিয়ে আমাদের হাতে খাদ্য সহায়তা দিয়েছেন। আমরা অনেক খুশি। বেশ কয়েক দিন আমাদের পরিবার খেতে পারবে।

তানোর উপজেলায় সবজি বিতরণের সময় উপস্থিত ছিলেন সেনবাহিনীর বগুড়া-৪০ রেজিমেন্টের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল সাইদুল ইসলাম। এছাড়া সেনাবাহিনীর পদস্থ সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।