• আজ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

‘ঈদের নামাজ ঘরেও আদায় করা যায়’- সৌদি গ্রান্ড মুফতি

৭:৫০ অপরাহ্ণ | সোমবার, মে ১৮, ২০২০ ইসলাম
sou

ইসলাম ডেস্কঃ মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট সমস্যায় আসন্ন পবিত্র ঈদুল ফিতরের নামাজ প্রত্যেকের বাড়িতে পড়ার ব্যাপারে রায় দিয়েছে সৌদি আরবের গ্রান্ড মুফতি এবং সৌদি বৈজ্ঞানিক ও গবেষণা কাউন্সিলের প্রধান শেখ আবদুল আজিজ আল-শেখ।

আরব নিউজ এজেন্সিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, অস্বাভাবিক অবস্থায় বিশেষ করে বর্তমান করোনা পরিস্থিতিতে আসন্ন ঈদুল ফিতরের নামাজ নিজের ঘরে পড়ে নেয়াই উত্তম হবে। তিনি বলেন, অন্যান্য নামাজ যেমন একাকি ও জামাতের সঙ্গে পড়া যায়, তেমন ঈদের নামাজও একাকি নিজের ঘরে আদায় করা যাবে।

এ বিষয়ে কাউন্সিলের সদস্য শেখ আল-সুলাইমান, রাসূল (সাঃ) এর বিশিষ্ট সাহাবী আনাস বিন মালিকের উদাহরণ উদ্ধৃত করে বলেছেন, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সালামের প্রিয় সাহাবী আনাস বিন মালিক রাদিয়াল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন ইরাকের বসরার নিকটবর্তী স্থান জাভিয়াতে তার বাসায় ছিলেন, তখন ঈদের জামাতের সময় শুরু হয় এবং নিকটবর্তী কোথাও নামাজের জামাত অনুষ্ঠিত না হওয়ায় তিনি পরিবারের সদস্য ও তার সহযোগী আবদুল্লাহ ইবনে আবী ওতবার সাথে সালাত আদায় করেছিলেন।

এই সংকটময় পরিস্থিতিতে বেশিরভাগ সময় নিজের ঘরে অবস্থান করে মা-বাবা ও নিজের সন্তানদের সঙ্গে সময় অতিবাহিত করার জোর আহ্বান জানান সৌদির এ গ্রান্ড মুফতি।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ ও বিস্তার রোধে সৌদি সরকার পাঁচ ওয়াক্ত নামাজ এবং তারাবি, সৌদির প্রধান দুই মসজিদসহ সব মসজিদে সীমিত করে দিয়েছিল। পরিস্থতির উন্নতি না হওয়ায় আসন্ন ঈদুল ফিতরের দিনও দেশটিতে কারফিউ জারি থাকবে বলে ঘোষণা করা হয়েছে।