স্বাস্থ্যবিধি মেনে জীবিকা রক্ষা, নামাজ আদায় সহ্য হচ্ছে না বিএনপির

৫:৩৬ অপরাহ্ণ | বুধবার, মে ২০, ২০২০ জাতীয়
mahmud1

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, লকডাউন কিছুটা শিথিলের কারণে ছোটখাট কিছু দোকানদার বেচাকেনা করে জীবিকা নির্বাহ করছে। মানুষ মসজিদে গিয়ে নামাজ পড়তে পারছে। স্বাস্থ্যবিধি মেনে খেটে খাওয়া মানুষের জীবিকা রক্ষা, মসজিদে গিয়ে নামাজ আদায় সম্ভবত বিএনপির সহ্য হচ্ছে না। সেই কারণে বিএনপির নেতারা সরকারের এসব পদক্ষেপের সমালোচনা করছেন।

বুধবার (২০ মে) দুপুরে রাঙ্গুনিয়া উপজেলার প্রায় দেড় হাজার ইমাম-মুয়াজ্জিনের মাঝে ইফতার ও ঈদ উপহার সামগ্রী বিতরণকালে সচিবালয় থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশের মানুষের শুধু জীবন নয়, জীবিকা রক্ষারও পদক্ষেপ নিয়েছেন। তিনি দেশের ইতিহাসে বৃহত্তম ত্রাণ কার্যক্রম শুরু করেছেন। ইতোমধ্যেই এক-তৃতীয়াংশ জনগণ যার আওতায় এসেছে, পাশাপাশি আওয়ামী লীগের ত্রাণ পেয়েছে ১ কোটিরও বেশি মানুষ। মনে রাখতে হবে এদেশের কোটি কোটি খেটে খাওয়া মানুষ প্রাত্যহিক উপার্জনের ওপর নির্ভরশীল। সেটি মাথায় রেখে প্রধানমন্ত্রী কিছুদিন আগে কিছু দোকানপাট খুলে দেন। এবং লকডাউন কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি বলেন, একইসাথে মানুষ যাতে শারীরিক দূরত্ব বজায় রাখে। স্বাস্থ্যবিধি মেনে চলে সেজন্য সরকারের পক্ষ থেকে বার বার অনুরোধ জানানো হয়েছে। অথচ এগুলো বিএনপির সহ্য হচ্ছে না বলেই গতকাল ফখরুল সাহেব ও আগে বিএনপির অন্যান্য নেতারা সরকারের এ কার্যক্রমের সমালোচনা করেছেন।

তথ্যমন্ত্রী বলেন, যেখানে ভারতে প্রতিদিন একশর বেশি মানুষ মৃত্যুবরণ করছে, সেখানেও বিভিন্ন রাজ্যে লকডাউন শিথিল করা হচ্ছে। ইউরোপের বিভিন্ন দেশে যেখানে এখনো প্রতিদিন শত শত মানুষ মৃত্যুবরণ করছেন। সেখানেও মানুষের জীবিকার কথা চিন্তা করে লকডাউন শিথিল করা হয়েছে। আমাদের দেশেও কিছুটা শিথিল করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি না মানলে দোকান বা মার্কেট বন্ধও করে দেয়া হচ্ছে জানিয়ে তথ্যমন্ত্রী বিএনপিকে এ ধরনের সমালোচনা না করে একসাথে জনগণকে সুরক্ষা দেয়ার জন্য কাজ করার অনুরোধ জানান।

এ পরিস্থিতিতে আলেম-ওলামাদের যাতে অসুবিধা না হয়। সেটি মাথায় রেখে প্রধানমন্ত্রী দেশের প্রায় সবগুলো কওমি মাদ্রাসায় সরকারি অনুদানের ব্যবস্থা করেছেন। তারই পদাঙ্ক অনুসরণ করে আজ আমাদের পারিবারিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আমার নির্বাচনী এলাকার সব মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের হাতে আমরা ইফতার ও ঈদ উপহার সামগ্রী তুলে দিচ্ছি।

এ সময় তথ্যমন্ত্রীর ব্যক্তিগত উদ্যোগে পারিবারিক প্রতিষ্ঠান এনএনকে ফাউন্ডেশনের মাধ্যমে ইমাম-মুয়াজ্জিনদের মাঝে এসব ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ করা হয়।

এনএনকে ফাউন্ডেশনের কর্মকর্তা খালেদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র শাহজাহান সিকদার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদারসহ উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম ও মুয়াজ্জিনরা অংশ নেন।