করোনা আক্রান্ত সন্দেহে চেচনিয়ার রাষ্ট্রপতিকে হাসপাতালে ভর্তি

১১:০৯ পূর্বাহ্ণ | শুক্রবার, মে ২২, ২০২০ আন্তর্জাতিক
cec

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা আক্রান্ত সন্দেহে চেচনিয়ার রাষ্ট্রপতি রমজান কাদিরভকে মস্কোর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার (২১ মে) সন্ধ্যায় তাকে একটি বিশেষ বিমানে করে মস্কোর একটি হাসপাতালে আনা হয়। খবর দ্য মস্কো টাইমাস ও বিবিসির।

বুধবার তার শরীরে ফ্লু সংক্রান্ত লক্ষণ দেখা দেখা দেয়। ক্রমশ অবস্থার অবনতি হলে চেচনিয়ার ডাক্তাররা পরামর্শ দেন মস্কোতে নিয়ে চিকিৎসা করানোর। পরে চেচনিয়ার রাজধানী গ্রোজনি থেকে বিশেষ বিমানে তাকে মস্কোতে নিয়ে আসা যায়। ভর্তি করা হয় হাসপাতালে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ৪৩ বছর বয়সী এই চেচেন নেতার করোনা হয়েছে।

মস্কো টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কাদিরভের ফুসফুসে সংক্রমণ দেখা দিয়েছে। কাদিরভ এক সময় ছিলেন চেচেন বিদ্রোহী। রাশিয়ার বিরুদ্ধে গেরিলা যুদ্ধ করেছেন। ২০০৪ সালে তার বাবা আতঁতায়ীদের হাতে নিহত হওয়ার পর প্রথমে উপ-প্রধানমন্ত্রী, এরপর প্রধানমন্ত্রী ও পরে রাষ্ট্রপতি হন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার রয়েছে দারুণ সখ্যতা। সে কারণেই চেচনিয়া এখন রাশিয়ার প্রজাতন্ত্র। আর কাদিরভ চেননিয়ার শাসক। যদিও তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অনেক অভিযোগ আছে। তবুও তিনি চেচনিয়ায় দারুণ জনপ্রিয়।