• আজ ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

অবশেষে মাস্ক পরলেন ট্রাম্প, তবে দেখালেন না গণমাধ্যমকে

১১:২৭ পূর্বাহ্ণ | শুক্রবার, মে ২২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুখে মাস্ক ব্যবহারে সাধারণ মানুষকে যতই উদ্বুদ্ধ করুন না কেন, নিজের বেলায় কিন্তু তা আজও দেখা যায়নি। এমনকি হোয়াইট হাউসেও মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করেছেন ট্রাম্প।

অথচ সেখানে কোনো ব্রিফিংয়ে তাঁকে মাস্ক ছাড়া দেখা যায়। কেন? তাঁর কথা, মাস্ক পরে ক্যামেরার সামনে এলে সাংবাদিক আর গণমাধ্যমের লোকজন মজা পাবেন। এই মজাটা তিনি দিতে চান না।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফোর্ডের একটি কারখানা পরিদর্শনে যান মার্কিন প্রেসিডেন্ট। এই পরিদর্শনের সময় হাতে মাস্ক থাকলেও তা মুখে আঁটেননি তিনি।প্রকাশ্যে এই মাস্ক ব্যবহারের পেছনে আজব ওই যুক্তি দেখিয়েছেন তিনি।

ফোর্ডের এই কারখানায় করোনা চিকিৎসায় ব্যবহারে ভেন্টিলেটর তৈরি করা হচ্ছে। এটি পরিদর্শনেই যান ট্রাম্প। পরিদর্শন শেষে সাংবাদিকের সঙ্গে কথা বলেন তিনি। সাংবাদিকেরা তাঁর মুখে মাস্ক না থাকার কারণ জানতে চান। জবাবে ট্রাম্প বলেন, ‘আমি এটা পরেছিলাম। পেছনের জায়গাগুলো ঘুরে দেখা সময় পরেছিলাম। কিন্তু আমি সাংবাদিকদের এটি পরে দেখিয়ে মজা দিতে চাইনি।’ তাই এটি খুলে মিডিয়ার সামনে এসেছেন বলে জানান ট্রাম্প।

এ সময় ট্রাম্পের হাতে কালো রঙের একটি মাস্ক দেখা যায়। সাংবাদিকদের তা দেখিয়ে তিনি বলেন, ‘এই যে আমার মাস্ক। এটি আমি বেশ পছন্দ করেছি। সত্যি বলতে কি, আমি মনে করি মাস্ক পরলে আমাকে আরও ভালো দেখায়। তবে আমি মিডিয়ার সামনে কথা বলতে এসেছি। তাই এটা পরিনি। আমার ধারণা, আপনারা অনেকে এর ছবিও তুলেছেন।’

ট্রাম্প জানান, এই পরিদর্শনে আসার আগে অ্যাটর্নি জেনারেল তাঁকে মাস্ক পরতে অনুরোধ করেছিলেন। এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘আমাকে এটি পরতে বলা হয়েছিল। আমি এটি পরেও ছিলাম। বেশ ভালো। তবে তাঁরা বললেন যে এখানে এটির প্রয়োজন নেই।’

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত-মৃত্যু প্রতিদিনই বাড়ছে। এরপরও ভগ্নদশায় পড়া অর্থনীতিকে চাঙা করতে চলমান লকডাউন উঠিয়ে নিতে ব্যাপক তৎপরতা চালাচ্ছেন তিনি।

বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আরও ১,২৫৫ জনের মৃত্যু হয়েছে। তাতে দেশটিতে মোট মৃত্যু ৯৪ হাজার ৬০০ ছাড়িয়েছে। আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৬ হাজার।