শহর ছেড়ে গ্রামে না যাওয়ার অনুরোধ স্বাস্থ্য অধিদফতরের

৪:৫০ অপরাহ্ণ | শুক্রবার, মে ২২, ২০২০ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা হু হু করে বাড়তে থাকলেও আসন্ন ঈদকে সামনে রেখে গত কয়েকদিন ধরেই শহর থেকে গ্রামমুখী মানুষের ভিড় লক্ষ করা গেছে।

এমন পরিস্থিতিতে শহর ছেড়ে কাউকে গ্রামে না যাওয়ার অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। যে যেখানে আছেন, তাকে সেখানেই অবস্থান করার আহ্বান জানিয়ে স্বাস্থ্য অধিদফতর বলছে, গ্রামে যাওয়ার কারণে করোনা সংক্রমণের ঝুঁকি অনেক বেড়ে যেতে পারে।

শুক্রবার (২২ মে) কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত অনলাইন বুলেটিনে শহর ছেড়ে গ্রামে না যাওয়ার অনুরোধ জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বর্তমান পরিস্থিতি করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধাবস্থা এবং সবাইকে লড়াইয়ের মানসিকতা ধারণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘যে যেখানে আছেন, সেখানেই অবস্থান করুন। শহর থেকে গ্রামের দিকে যাবেন না।’

তিনি বলেন, ‘যে প্রিয় আত্মীয়-স্বজনের সঙ্গে মিলিত হওয়ার জন্য শহর থেকে গ্রামে যেতে চাচ্ছেন, আপনার কারণে সেই প্রিয়জন না ঝুঁকিতে পড়েন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রতিটি মন্ত্রণালয় জনগণের কল্যানে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, মানুষের জন্য কাজ করতে গিয়ে অনেক চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রশাসন, জনপ্রতিনিধি এবং সাংবাদিকসহ অনেকেই অসুস্থ হয়েছেন এবং মারাও গেছেন। অনুগ্রহ করে সহযোগিতা করুন, সরকারেরর সব নির্দেশনা মেনে চলুন এবং চলাচল বন্ধ করুন। নিজে সুস্থ থাকুন এবং প্রিয়জনকে সুস্থ রাখুন।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে দূরপাল্লার গণপরিবহন বন্ধ থাকলেও ঈদুল ফিতরে ব্যক্তিগত গাড়ি নিয়ে গ্রামের বাড়ি যেতে পারবে ঘরমুখো মানুষেরা। এ কারণে ঈদের দুদিন আগে আজ শুক্রবার থেকে ঢাকার দুই প্রবেশ পথ ব্যক্তিগত গাড়ি প্রাইভেটকার ও মাইক্রোবাসের জন্য খুলে দেওয়া হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ফলে ঢাকা থেকে গ্রামমুখী মানুষের ভিড় বেড়েছে।