সংবাদ শিরোনাম
  • আজ ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

দেশে একদিনে আরও ২০ জনের মৃত্যু, আক্রান্ত ১৮৭৩

৬:২৬ অপরাহ্ণ | শনিবার, মে ২৩, ২০২০ জাতীয়
nasima

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে এক হাজার ৮৭৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এটিই এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্ত। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত হলেন ৩২ হাজার ৭৮ জন। ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২০ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৪৫২ জনে।

শনিবার (২৩ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি জানান, মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আট জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিন জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিন জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুই জন রয়েছেন।

নাসিমা সুলতানা বলেন, ৪৭টি ল্যাবের মধ্যে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে নয় হাজার ৯৭৭টি। পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৮৩৪টি। এ পর্যন্ত মোট পরীক্ষা করা হয়েছে দুই লাখ ৩৪ হাজার ৬৭৫টি।

তিনি আরও বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯৬ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ছয় হাজার ৪৮৬ জন। শনাক্তের বিবেচনায় সুস্থতা ২০ দশমিক ২২ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ।

এর আগে শুক্রবার দেশে করোনা ভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যায়। একই সঙ্গে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলের মধ্যে সংক্রমিত রোগীর সংখ্যা বিবেচনায় করা তালিকায় বাংলাদেশ উঠে আসে ২৭ নম্বরে।

দেশে ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্তের পর থেকে ওই মাসে সংক্রমণের সংখ্যা অনেকটা এক রকমই ছিল। কিন্তু এপ্রিলের এসে তা ধীরে ধীরে বাড়তে শুরু করে। বর্তমানে প্রায় প্রতিদিনই সহস্রাধিক রোগী শনাক্ত হচ্ছেন।

এখন পর্যন্ত বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৩ লাখ ৮১ হাজার ৯০ জনে। এছাড়া ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর মারা গেছেন ৩ লাখ ৪০ হাজার ৭৫ জন এবং সংক্রমণ মুক্ত হয়েছেন ২১ লাখ ৬০ হাজার ৮৭৭ জন।

Skip to toolbar