মুসলমানদের অবদানের কথা তুলে ধরে পুতিনের ঈদ শুভেচ্ছা

১২:৫৭ অপরাহ্ণ | সোমবার, মে ২৫, ২০২০ আন্তর্জাতিক
Russian President Putin congratulates graduates of military academies and universities on 75th anniversary of victory over Nazi Germany in WWII

আন্তর্জাতিক ডেস্কঃ পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রাশিয়ার মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুভেচ্ছা বার্তায় রুশ সংস্কৃতিতে মুসলমানের অবদানের কথাও তুলে ধরেছেন তিনি।

শুভেচ্ছা বার্তায় পুতিন বলেন, পবিত্র রমজান শেষে রোজা ভাঙার এই উদ্যাপনের আধ্যাত্মিক মহত্ব রয়েছে। নৈতিক শুদ্ধি ও পূর্ণতা পাওয়ার অমূল্য অভিজ্ঞতা পাওয়ার আনন্দ। আন্তরিক প্রার্থনার জন্যই নয় এই উদ্যাপন অভাবীদের প্রতি নজর দেয়ার জন্যও শত শত বছরের রীতি হয়ে দাঁড়িয়েছে।

পুতিন আরও উল্লেখ করেন, রাশিয়ার মুসলমানরা তাদের বাবা ও দাদাদের আমলের ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় চর্চাগুলো খুব সম্মানের সঙ্গে উদ্যাপন করে আসছে। এসব পালনে উঠতি প্রজন্মকেও দীক্ষা দিচ্ছে তারা।

‘রাশিয়া মুসলিম সম্প্রদায় আমাদের দেশের জীবন-যাপনে সক্রিয়ভাবে অংশ নেয়। আন্তর্জাতিক শান্তি, সমাজে নাগরিক সম্প্রীতি, পারিবারিক প্রতিষ্ঠানকে শক্তিশালী ও তরুণদের শিক্ষিত করা এসব ক্ষেত্রে অমূল্য অবদান রাখছে তারা।’

করোনাভাইরাস সংকট মোকাবেলায় রাশিয়ান মুসলমানদের অবদানের কথা স্বীকার করে পুতিন বলেন, “নিশ্চিতভাবে ভয়াবহ রোগটির বিপক্ষে লড়াইয়ে মুসলিম সম্প্রদায়ের মানবিক সহযোগিতা, চ্যারিটি মিশন এবং মানুষের জীবন ও স্বাস্থ্য রক্ষায় দেশের সকল মুসলমান অসাধারণ দায়িত্ব পালন করছে।”

এর আগে ঈদ উপলক্ষে বিশ্বজুড়ে মুসলিম উম্মাকে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মতো বিশ্বনেতারাও।

উল্লেখ্য, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্র, ব্রাজিলের পরেই তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত রাশিয়া। দেশটিতে রোজ হাজার হাজার মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন।