ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

২:২৮ অপরাহ্ণ | সোমবার, মে ২৫, ২০২০ আন্তর্জাতিক
pass

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসে আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসার পর লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। রবিবার (২৪ মে) হোয়াইট হাউসের এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তবে এ নিষেধাজ্ঞাকে খারাপ দৃষ্টিতে নেয়নি ব্রাজিল।

করোনা আক্রান্তের সংখ্যায় ব্রাজিল এখন বিশ্বে দ্বিতীয়। দেশটিতে করোনার বিস্তার ভয়াবহ আকার ধারণ করেছে। এমতাবস্থায় প্রেসিডেন্ট ট্রাম্প ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করলে করোনাভাইরাসের এর সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে। এটি আমাদের জাতীয় সুরক্ষার জন্য হুমকিস্বরূপ। যুক্তরাষ্ট্রের স্বার্থে আমি ঠিক করেছি, ব্রাজিল থেকে বিদেশি অভিবাসী ও পর্যটককে যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবে না। এই নিষেধাজ্ঞাটি এখন সে সব নাগরিকদের ক্ষেত্রে প্রযোজ্য যারা যুক্তরাষ্ট্রে ভ্রমণ করার ১৪ দিন আগে ব্রাজিলে ছিলেন।

এ ভ্রমণ নিষেধাজ্ঞাকে ইতিবাচক হিসেবেই নিয়েছে ব্রাজিল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিক্রিয়ায় জানিয়েছে, করোনা পরিস্থিতিতে ‘টেকনিক্যাল’ কারণেই যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে। এতে করোনা মোকাবেলায় দ্বিপক্ষীয় সহযোগিতায় কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না।

উল্লেখ্য গত কয়েকদিন থেকেই ব্রাজিলে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। ইতোমধ্যেই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। রবিবার পর্যন্ত সেখানে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৬৬ জনে। আর আক্রান্ত ৩ লাখ ৬৩ হাজার ২১১ জন।

অন্যদিকে আক্রান্ত ও মৃতের সংখ্যার দিকে সবার উপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৮৬ হাজার ৪৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৯৯ হাজার ৩০০ জনের।