• আজ ২৮শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে ৬৫ লাখ পিপিই রপ্তানি করলো বাংলাদেশ

৯:২৩ অপরাহ্ণ | সোমবার, মে ২৫, ২০২০ অর্থনীতি
us

অর্থনীতি ডেস্কঃ করোনা পরিস্থিতিতে মার্কিন ব্র্যান্ড হেইনসের কাছে ৬৫ লাখ পিপিই গাউনের একটি বড় চালান পাঠিয়েছে বাংলাদেশের টেক্সটাইল খাতের নেতৃত্বস্থানীয় ব্র্যান্ড বেক্সিমকো। মার্কিন কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (ফেমা) কাছে এ চালানটি পৌঁছাবে।

এই মুহূর্তকে স্মরণীয় করে রাখতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব শাহরিয়ার আলম ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার। তারা যুক্তরাষ্ট্রের উদ্দেশে বেক্সিমকোর তৈরি করা পিপিই’র ওই চালানকে বিদায় জানান।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের মতো বাকি বিশ্বও মহামারীর সাথে লড়াইয়ে এক কঠিন সময় পার করছে।

বাংলাদেশের অর্থনীতিতে বেক্সিমকোর অবদানের প্রশংসা করে তিনি বলেন, ‘এমন এক সংকটময় সময়ে বাংলাদেশ মাত্র দুই মাসের মধ্যে এ মুহূর্তে স্বাস্থ্য খাতের জন্য সবচেয়ে প্রয়োজনীয় সামগ্রী বিশ্বের এক গুরুত্বপূর্ণ বাজারে রপ্তানি করছে; তাও আবার ১০-২০ হাজার নয়, ৬৫ লাখ পিস। এ এক অভাবনীয় অর্জন।’

মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বলেন, ‘যুক্তরাষ্ট্রে এই প্রথম বড় ধরণের পিপিই’র চালান যাচ্ছে।’ তিনি বলেন, ‘বিশ্ববাজারের জন্য বাংলাদেশের বিপুল সংখ্যায় বৈশ্বিক মানের পিপিই উৎপাদনের পদক্ষেপকে স্বাগত জানায় যুক্তরাষ্ট্র। বেক্সিমকো ও হেইনস’র চুক্তিতে আরও স্পষ্ট হয়ে উঠেছে এ দুটি মহান দেশ কোভিড-১৯ মোকাবেলায় কীভাবে লড়াই করছে।’

তিনি বলেন, এই সব কিছুই হয়েছে মাত্র দুই মাসে। ‘যুক্তরাষ্ট্রের অনুরোধের পর থেকে পরের দুই মাসের কথা একবার ভাবুন। বেক্সিমকো ও বাংলাদেশ যারপরনাই দ্রুত সময়ে পিপিই’র উৎপাদন শুরু করে। এর ফলেই আজকের এই এয়ারক্রাফটটি অতি প্রয়োজনীয় পিপিই নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্দেশে ছেড়ে যেতে প্রস্তুত। আমলাতান্ত্রিক ও ব্যবসায়িক উভয় দিক থেকে দুর্দান্ত গতিতে কাজ হয়েছে।’

এর আগে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেছিলেন, বাংলাদেশ থেকে বেশ কয়েক ধরনের মেডিক্যাল ইকুইপমেন্ট বা চিকিৎসা সরঞ্জাম নিতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ।

উল্লেখ্য পিপিই তৈরিতে এরই মধ্যে জোর প্রচেষ্টা শুরু করেছে বাংলাদেশের তৈরি পোশাক উৎপাদনকারীরা। তবে স্ট্যান্ডার্ড পিপিই তৈরিতে সময় লাগতে পারে বলে জানিয়ে আসছিল তারা। সেই ধারাবাহিকতায় আজকে প্রথম ধাপে দেড় লাখ পিপিই রপ্তানি করা হলো।