২১ জুন থেকে কারফিউ তুলে নিচ্ছে সৌদি আরব

৫:৫৭ অপরাহ্ণ | মঙ্গলবার, মে ২৬, ২০২০ আন্তর্জাতিক
saudi-arab-214651

আন্তর্জাতিক ডেস্কঃ মহামারি করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে জারি করা ২৪ ঘণ্টার কারফিউ আগামী ২১ জুন থেকে তুলে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। তবে পবিত্র মক্কা নগরীতে পুরোপুরি কারফিউ তুলে নেয়া হবে না বলে সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সৌদি সরকারের পক্ষ থেকে বলা হয়, মক্কায় ২১ জুন থেকে বেলা ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি থাকবে। এর আগে রমজান মাসে কারফিউ কিছুটা শিথিল করেছিল সৌদি সরকার। কিন্তু ঈদের ছুটির মধ্যে দেশটিতে আবারো ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়।

দেশটিতে আগামী ৩১ মে থেকে দেশের অভ্যন্তর ভ্রমণ, সরকারি এবং বেসরকারি অফিস ও মসজিদ খুলে দেওয়া হবে। তবে নিষেধাজ্ঞা শিথিল করলেও স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে, স্বাস্থ্যমন্ত্রী ডাঃ তৌফিক আল-রাবিয়া বলেছেন, যতক্ষণ পর্যন্ত আমরা পর্যায়ক্রমে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে না যাচ্ছি ততক্ষণ সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তিনি আরও বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রথম দিকে সৌদি সরকার সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ ভাইরাসটির বিস্তার রোধে সহায়তা করেছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, মন্ত্রণালয় পরবর্তী ধাপের জন্য একটি পরিকল্পনা তৈরি করেছে। যা দুটি প্রধান কারণের উপর নির্ভর করে। গুরুতর ক্ষেত্রে মোকাবেলা করার জন্য স্বাস্থ্যসেবা ব্যবস্থার সক্ষমতা এবং যত তাড়াতাড়ি সম্ভব নতুন সংক্রমণ শনাক্ত করার জন্য পরীক্ষার সম্প্রসারণ করা।

এদিকে, সোমবার (২৫ মে) সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান তার ঈদ উপলক্ষে দেওয়া ভাষণে দেশটির নাগরিকদের আশ্বস্ত করে বলেন, আল্লাহ চাইলে এই খারাপ পরিস্থিতি কেটে যাবে এবং আল্লাহর রহমতে আমরা ভালোর দিকে এগিয়ে যাচ্ছি।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, সৌদি আরবে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৭৪ হাজার ৭৯৫ জন। মারা গেছেন ৩৯৯ জন। আক্রান্তদের মধ্যে ৪৫ হাজারেরও বেশি ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন।